shopner bd
শনিবার, ১০ এপ্রিল ২০২১ | ২৭ চৈত্র ১৪২৭ | ২৮ শা'বান ১৪৪২
×

বিদেশফেরত ও পাচারের শিকারদের প্রশিক্ষণের উদ্যোগ

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ৩১ মার্চ ২০২১, ১৭:৫৯

বিদেশফেরত ও পাচারের শিকারদের প্রশিক্ষণের উদ্যোগ

বিদেশফেরত অভিবাসী এবং পাচারের শিকার নারী-শিশুদের প্রশিক্ষণ, দক্ষতা তৈরি ও টেকসই পুনরেকত্রীকরণের জন্য একসঙ্গে কাজ করবে কৃষি বিপণন অধিদপ্তর এবং ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

আজ বুধবার ঢাকার কৃষি বিপণন অধিদপ্তরের কার্যালয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হয়। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কর্মসূচি প্রধান শরিফুল হাসান এবং কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ এতে স্বাক্ষর করেন।

সমঝোতায় স্বাক্ষর শেষে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ বলেন, কৃষি ও প্রবাসী আয় বাংলাদেশের গুরুত্বপূর্ণ দুটি বিষয়। প্রবাসীদের কারণেই আজকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ শক্তিশালী। কিন্তু বিদেশ ফেরত মানুষদের বিশেষ করে নারীরা ফেরত অসার পর খুব অসহায় থাকে। এই সমঝোতার মাধ্যমে আমরা ব্র্যাকের সঙ্গে মিলে যৌথভাবে বিদেশ ফেরত বা পাচারের শিকার মানুষগুলোকে প্রশিক্ষণ দিয়ে মার্কেটের সঙ্গে যুক্ত করে দিতে চাই।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে কৃষি বিপণন অধিদপ্তরের পরিচালক কাজী আবুল কালাম, প্রকল্প পরিরচালক দেওয়ান আশরাফুল হোসেন, উপ পরিচালক শাহনাজ বেগম, সহকারী পরিচালক জাহিদুল ইসলাম, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কর্মকর্তা এস এম আল জোবায়ের, তৌসিফ আহমেদ কোরেশী ও ওয়ান নাই উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুযায়ী বিদেশ থেকে ফেরত আসা অভিবাসী এবং পাচারের শিকার নারী-শিশুদের সামাজিক ও অর্থনৈতিকভাবে পুনরেকত্রীকৃত্রের কাউন্সিলিং, দক্ষতা বিকাশ এবং প্রশিক্ষণ প্রাপ্তদের উদ্যোক্তা তৈরিতে দুই প্রতিষ্ঠান নিবিড়ভাবে কাজ করবে। এর আতওায় ফিরে আসা নারী-শিশু এবং বিদেশফেরত অভিবাসীকর্মীদের সনাক্তকরণ, চাহিদা নিরূপণ, ঋণ ও আর্থিক সহায়তা, প্রয়োজনীয় প্রশিক্ষণ, ব্যবসা নির্বাচন এবং কর্মসংস্থান  অথবা উদ্যোগের সুযোগ তৈরিতে সহায়তা করা হবে।

কৃষি বিপণন অধিদপ্তর তাদের চাহিদা অনুযায়ী কৃষি ভিত্তিক দক্ষতা বিকাশের প্রশিক্ষণ এবং টেকসই পুনরেকত্রীকরণের জন্য উদ্যোক্তো তৈরিতে সহায়তা করার পাশাপাশি প্রশিক্ষণকালে প্রশিক্ষণার্থীদের সকল প্রকার সুরক্ষা নিশ্চিত করবে এবং তথ্য প্রসার ও জনসচেতনতা তৈরি করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।