shopner bd
সোম, ১০ মে, ২০২১ । ২৭ বৈশাখ ১৪২৮ | ২৭ রমজান ১৪৪২
×

লকডাউনে প্রবাসী কর্মীদের বিশেষ ফ্লাইট আজ থেকে শুরু

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ১৭ এপ্রিল ২০২১, ১৪:০০

বিশেষ ফ্লাইট আজ

মহামারী করোনার দ্বিতীয় ঢেউ প্রতিরোধে গত বুধবার থেকে এক সপ্তাহের জন্য বাতিল করা হয় সব আন্তর্জাতিক ফ্লাইট। যার প্রভাব সরাসরি গিয়ে পড়ে বিদেশগামী প্রায় ২৫ হাজার কর্মীর ওপর। এ অবস্থায় আজ (১৭ এপ্রিল) শনিবার থেকে বিশেষ ফ্লাইট চালু হচ্ছে প্রবাসী কর্মী অধ্যুষিত পাঁচ দেশে। তবে যেসব বিদেশগামী কর্মীর জনশক্তি প্রশিক্ষণ ও কর্মসংস্থান ব্যুরোর (বিএমইটি) ইস্যুকৃত ক্লিয়ারেন্স রয়েছে, তাদের বিদেশ গমনে অগ্রাধিকার দেয়া হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে গমনেচ্ছু আটকে পড়া প্রবাসী বাংলাদেশী কর্মীদের গমনের জন্য আজ থেকে চালু হতে যাওয়া বিশেষ ফ্লাইটে যাদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত বিএমইটি ক্লিয়ারেন্স রয়েছে, তাদের অগ্রাধিকার দেয়া হবে। তবে এসব দেশের ক্ষেত্রে যাদের ভিজিট ভিসা আছে, কিন্তু বিএমইটি ক্লিয়ারেন্স নেই, তারা বিদেশ গমনে অগ্রাধিকার পাবেন না। ভিজিট ভিসা নিয়ে যেসব বাংলাদেশী কাজের উদ্দেশ্যে সংযুক্ত আরব আমিরাত যাবেন, তারা বিএমইটির ছাড়পত্র নিয়ে যেতে পারবেন।

প্রসঙ্গত, লকডাউনে আটকে পড়া বিদেশগামী কর্মীদের বিষয়ে সিদ্ধান্ত নিতে গত বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে ভার্চুয়াল প্লাটফর্মে মন্ত্রী পর্যায়ের জরুরি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, বিমান বাংলাদেশ এয়ারলাইনসসহ বাংলাদেশী অন্য এয়ারলাইনস এবং সংশ্লিষ্ট দেশগুলোর ন্যাশনাল ক্যারিয়ারসহ অন্য ক্যারিয়ার বিশেষ ফ্লাইট পরিচালনা করতে পারবে। আর ফ্লাইট বন্ধ থাকার কারণে যেসব যাত্রী টিকিট কেনা সত্ত্বেও লকডাউনের কারণে বিদেশে কর্মস্থলে যেতে পারেননি, তাদের বিমান বাংলাদেশ এয়ারলাইনস বা সংশ্লিষ্ট দেশের ন্যাশনাল ক্যারিয়ারের অতিরিক্ত বিশেষ ফ্লাইটের মাধ্যমে পাঠানোর ব্যবস্থা করা হবে। যেসব যাত্রী এরই মধ্যে চট্টগ্রাম থেকে ভ্রমণ করার জন্য টিকিট কিনেছেন, তাদের বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কানেকটিং ফ্লাইটের মাধ্যমে ঢাকায় আনা যাবে।

এদিকে টিকিটের মূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য যাত্রী পরিবহনে পরিচালিত বিশেষ ফ্লাইটের গ্রাউন্ড হ্যান্ডলিং চার্জ সাধারণ ফ্লাইটের ক্ষেত্রে প্রযোজ্য চার্জের সমপরিমাণ ধরা হয়েছে। এছাড়া স্বাস্থ্য বিভাগ ও স্বাস্থ্য অধিদপ্তর অগ্রাধিকারপ্রাপ্ত বিদেশগামী যাত্রীদের পিসিআর টেস্ট নির্বিঘ্নে এবং স্বল্প সময়ের মধ্যে সম্পন্ন করে ফলাফল প্রকাশ করবে।

লকডাউন চলাকালে উল্লিখিত পাঁচটি দেশ ব্যতীত অন্যান্য দেশে যারা জরুরি প্রয়োজনে যেতে ইচ্ছুক, তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র সাপেক্ষে ট্রানজিট-প্যাসেঞ্জার হিসেবে বিশেষ ফ্লাইটে ভ্রমণ করতে পারবেন। এ পাঁচটি দেশে বা ট্রানজিট যাত্রীরা বিমানবন্দরে আসার পথে পাসপোর্ট/ভ্যালিড ভিসা/উড়োজাহাজের  টিকিট/বিএমইটি কার্ড অথবা নিরাপত্তা এজেন্সির ইস্যুকৃত পাস সঙ্গে রাখবেন। পুলিশ কর্তৃপক্ষ বাংলাদেশের বিভিন্ন পয়েন্টে উল্লিখিত ডকুমেন্টধারীদের অভ্যন্তরীণ চলাচলে যথাযথ সহযোগিতা প্রদান করবেন।

এদিকে প্রবাসী বাংলাদেশীরা জরুরি প্রয়োজনে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের শর্তে দেশে আসতে পারবেন। প্রত্যেক যাত্রীকে কভিড নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলকভাবে প্রদর্শন করতে হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলো দেশে ফিরতে ইচ্ছুক প্রবাসী কর্মীদের তালিকা প্রস্তুত করবে। বিদেশ থেকে ফেরত যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নিশ্চিতের জন্য সশস্ত্র বাহিনী বিভাগ দিয়াবাড়ী, চট্টগ্রাম ও সিলেটে পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে রাখবে। পাঁচটি দেশ থেকে যেসব যাত্রী দেশে আসবেন, তারা বোর্ডিংয়ের আগেই কোয়ারেন্টিনের জন্য নির্দিষ্ট হোটেলের বুকিং নিশ্চিত করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।