shopner bd
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮
×

শেষ হলো সর্ববৃহৎ নারী সংগঠন (ওয়াগস্) এর ৩৭ তম বিশ্ব সন্মেলন

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ০২ আগস্ট ২০২১, ১৫:৪৬

শেষ হলো সর্ববৃহৎ নারী সংগঠন (ওয়াগস্) এর ৩৭ তম বিশ্ব সন্মেলন

শেষ হলো বিশ্বের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী নারী সংগঠন ওয়াল্ড এ্সোসিয়েশন অব গার্ল গাইডস্ এন্ড গার্ল স্কাউটস (ওয়াগস্) এর "৩৭ তম বিশ্ব সন্মেলন"। ২৭ থেকে ৩১ জুলাই পর্যন্ত অনলাইন প্লাটফর্মের মাধ্যমে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয় সম্মেলনটি।

২০১০ সালে সংগঠনটি শতবছর পূর্ণ করে। বিশ্বের ১৫২টি দেশের ১০ মিলিয়ন সদস্য নিয়ে নারী নেতৃত্ব বিকাশে এই সংস্থা নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। নারীকে দেখিয়ে যাচ্ছে সামনে চলার গতিপথ। এছাড়া সর্বক্ষেত্রে নারীর বিচরণের ভূমিকায়ও ব্যাপক প্রশংসা রেখে কাজ করছে সংস্থাটি।

বিশ্বে অনুষ্ঠিত হওয়া সম্মেলনটির এবারের থিম নেওয়া হয়েছে ‘ওয়াকিং টুগেদার ওয়াকিং ফর’ নামে। এই স্লোগানটিকে  হাইলাইটস করে শেষ হলো ৫দিন চলা  ভার্চুয়ালি সম্মেলনটি। অনলাইন প্লাটফর্মের মাধ্যমে ভার্চুয়ালি সম্মেলনে এবার অনুর্দ্ধ ৩০ বছর বয়সী যুবাদরে অন্তর্ভুক্ত করার ব্যাপারে জোর তাগিদ দেয়া হয়েছে।

বাংলাদশে গার্ল গাইডস্‌ এসোসয়িশেনের জাতীয় কমশিনার এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদশে সরকারের স্বাস্থ্য ও পরবিার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম হেড ডেলিগেট এবং অনুর্দ্ধ ৩০ বছর বয়সের তরুণী সদস্য জাতীয় রেঞ্জার কাউন্সিলের সেক্রেটারী তাহমিনা বিনতে সিরাজ  ডেলিগেট হিসেবে এই সম্মলনে অংশগ্রহণ করেন।

এছাড়া অবজারভার হিসেবে অংশগ্রহণ করেন সাবিনা ফেরদৌস ডেপুটি জাতীয় কমিশনার (প্রশাসন), প্রফেসর ড. ইয়াসমিন আহমেদ ডেপুটি জাতীয় কমিশনার(প্রোগ্রাম), জাহান আরা বেগম কোষাধ্যক্ষ, অধ্যক্ষ রফিকা আফরোজ সহযোগি কোষাধ্যক্ষ, সাহেদা হোসেন চৌধুরী প্রশিক্ষণ কমিশনার, রওশন ইসলাম আঞ্চলিক কমিশনার রাজধানী অঞ্চল, মহসিনা আশরাফ সদস্য আন্তর্জাতিক সাব-কমিটি, তানজিনা বিনতে মোশাররফ জেনারেল সেক্রেটারি, মালেকা পারভীন জাতীয় কমিশনারের ব্যক্তিগত কর্মকর্তা। মুনিরা হাবিবা চেয়ারম্যান জাতীয় রেঞ্জার কাউন্সিল।

উল্লেখ্য এবারের বিশ্ব সম্মেলনে ওয়ার্ল্ড বোর্ড সদস্য পদে নির্বাচনের জন্য অনুর্দ্ধ ৩০ বছর বয়সের যুবানেত্রী ও প্রকল্প সাবকমিটির সদস্য এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের সহকারি কমিশনার মাহনাজ হোসেন ফারিবাকে এসোসিয়েশন হতে মনোনয়ন প্রদান করা হয়। পাঁচ দিনব্যাপী অনুষ্ঠিত এই সম্মেলনে গুরুত্ব দেওয়া  হয় যুব সমাজের নেতৃত্ব দানের সুযোগসৃষ্টি এবং তাদের নেতৃত্ব বিকাশের ক্ষেত্রগুলোকে। ভিন্নতাকে স্বাগত জানিয়ে সকলের জন্য সমান সুযোগ প্রদানের প্রত্যয়ে সকলে প্রতিজ্ঞাবদ্ধ হয় এবং অনুর্দ্ধ ৩০ বছর বয়সী যুবাদের অন্তর্ভুক্ত করার ব্যাপারেও জোর দেয়া হয় সম্মেলনে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।