shopner bd
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮
×

১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা, এইচএসসি ২ ডিসেম্বর

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:১১

১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা, এইচএসসি ২ ডিসেম্বর

চলতি বছরের এএসসি ও এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ করেছে শিক্ষামন্ত্রণালয়। সোমবার (২৭ সেপ্টেম্বর) এ সূচি প্রকাশ করা হয়েছে।

সূচি অনুযায়ী আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও সমমান এবং ২ ডিসেম্বর থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। 

১৪ নভেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু হয়ে চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। এবারের এসএসসিতে শুধু নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যান্য আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়া হবে।

এছাড়া, চতুর্থ বিষয় কোনো পরীক্ষা নেয়া হবে না। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট এবং ২টা থেকে ৩টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ।

পরীক্ষায় কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে। এর আগে গত ২৩ সেপ্টেম্বর মাদরাসা শিক্ষা বোর্ড দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ করে। এ পরীক্ষাও শুরু হবে ১৪ নভেম্বর থেকে শুরু হয়ে চলবে ২১ নভেম্বর পর্যন্ত।

যেদিন যে পরীক্ষা অনুষ্ঠিত হবে 

১৪ নভেম্বর পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), ১৫ নভেম্বর বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ও হিসাববিজ্ঞান এবং ১৬ নভেম্বর রসায়ন (তত্ত্বীয়), ১৮ নভেম্বর শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), ২১ নভেম্বর ভূগোল ও পরিবেশ ও ফিন্যান্স ও ব্যাকিং, ২২ নভেম্বর উচ্চতর গণিত (তত্ত্বীয়) ও জীব বিজ্ঞান (তত্ত্বীয়) এবং ২৩ নভেম্বর পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি ও ব্যবসায় উদ্যোগ পরীক্ষা হবে।

এদিকে করোনা মহামারির কারণে চলতি বছর নির্দিষ্ট সময়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। গত বছর দেশে করোনা মহামারি প্রকোপ আকার ধারণ করার আগে এসএসসি পরীক্ষা শেষ হয়। কিন্তু মার্চ থেকে করোনা মহামারি বেড়ে যাওয়ার কারণে এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। 

পরে গত বছর এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেওয়া হয়। অটোপাসে অনেক শিক্ষার্থীর ফলাফল প্রত্যাশা মাফিক না হওয়ায় তা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন শিক্ষামন্ত্রী।

চলতি বছরের শুরুতে শিক্ষামন্ত্রী জানিয়ে দেন এ বছর আর অটোপাস দেওয়া হবে না। করোনার প্রকোপ কমে আসলেই এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া হবে। এ নিয়ে দফায় দফায় বৈঠকেও বসেন শিক্ষামন্ত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।