shopner bd
সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮
×

গাজীপুরে প্রতিবন্ধীদের মাঝে শ্রবণযন্ত্র, কৃত্রিম পা ও নিয়োগ পত্র বিতরণ

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ১০ জুন ২০২১, ১৭:৪০

গাজীপুরে প্রতিবন্ধীদের মাঝে শ্রবণযন্ত্র, কৃত্রিম পা ও নিয়োগ পত্র বিতরণ

গাজীপুর টঙ্গীতে ১৫ জন প্রতিবন্ধীদের মাঝে শ্রবণযন্ত্র ও কৃত্রিম পা বিতরণ করেছে সমাজসেবা অধিদপ্তর। গত মঙ্গলবার দুপুরে গাজীপুর-টঙ্গীতে শারীরিক প্রতিবন্ধীদের প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র ( ইআরসিপিএইচ) এ বিতরণ অনুষ্ঠিত হয়।

এসময় ১২ জন বাক ও শ্রবণ প্রতিবন্ধীর মাঝে শ্রবণযন্ত্র এবং ৩ জন শারীরিক প্রতিবন্ধীকে হাইটেক পা (কৃত্রিম অঙ্গ) বিতরণ করা হয়। এছাড়া ৩৫ জন অসহায় দুস্থ ও প্রতিবন্ধী প্রশিক্ষনার্থীদের প্রশিক্ষণ শেষে কর্মসংস্থানের ব্যবস্থার মাধ্যমে নিয়োগ পত্র তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে‌ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রতিষ্ঠান) মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী।
প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নে ইআরসিপিএইচ ও এক্সেস বাংলাদেশ ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে প্রতিবন্ধীদের জন্য কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র  উদ্বোধন করেন তিনি।

এসময় সেখানে উপস্থিত দৃষ্টি ও শারীরিক প্রতিবন্ধীদের সাথে মত বিনিময়কালে কামরুল ইসলাম চৌধুরী বলেন, প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়। এখানে কেউ জন্মগত প্রতিবন্ধী আবার কেউ দুর্ঘটনার শিকার। কিন্তু সবাই মানসিক বলে বলীয়ান। এ মানুষগুলোর জীবন সংগ্রাম থেমে নেই। তারা কারো করুনার পাত্র হয়ে বেঁচে থাকতে চান না। সমাজের এ পিছিয়ে পড়া, অনগ্রসর জনগোষ্ঠীকে সরকারি পৃষ্ঠপোষকতার পাশাপাশি বেসরকারি শিল্প উদ্যোক্তাদের  সহযোগিতা প্রয়োজন। সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে এদেরকে প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করে সমাজের মূল স্রোতধারায় ফিরিয়ে আনা সম্ভব।

উল্লেখ্য: শারীরিক প্রতিবন্ধীদের প্রশিক্ষণ এবং পুনর্বাসনের লক্ষ্যে ১৯৮১ সালে গাজীপুরে ইআরসিপিএইচ স্থাপিত হয়।

প্রতিষ্ঠানটির মাধ্যমে এ পর্যন্ত প্রায় ৩ হাজার প্রতিবন্ধীর কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। এখানে দৃষ্টি প্রতিবন্ধীদের ব্রেইল পদ্ধতিতে পাঠদানের জন্য বই মুদ্রনের ব্রেইল প্রেস রয়েছে। এই প্রেসের মাধ্যমে ইতোমধ্যে সচিবালয় নির্দেশমালা ও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর ব্রেইল ভার্সন মুদ্রন করা হয়েছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- জাবের এন্ড জুবায়ের ফেব্রিক্স লিমিটেড মহাব্যবস্থাপক, কায়েস কাউছার, এস এম আনোয়ারুল করিম, উপপরিচালক, জেলা সমাজসেবা কার্যালয় গাজীপুর, ওয়েস খান নুর সোহেল, ম্যানেজার সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।