shopner bd
শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৭
×

জমে উঠেছে চৌদ্দগ্রামের পশুর হাট, বিগবসের দাম হাঁকাচ্ছে ২০ লাখ

  চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি ১৭ জুলাই ২০২১, ১৭:৫৪

চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি

লকডাউন শিথিলতা আর করোনা সংক্রমণের ভয় নিয়েই শুরু হয়েছে কুরবানীর পশুর হাট। শুক্রবার থেকে সরকার নির্দেশিত বিভিন্ন হাটবাজার গুলোতে জমে উঠেছে কুরবানীর পশুর বাজার। পশুর হাটে প্রবেশের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক পড়ার ব্যাপারে স্থানীয় প্রশাসন থেকে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।

স্বাস্থ্যবিধি বাস্তবায়নের লক্ষ্যে চৌদ্দগ্রাম উপজেলা প্রসাশন ও থানা পুলিশ বেশ সজাগ রয়েছে। দূর-দূরান্ত থেকে বেপারীরা বেচাকেনার জন্য গুরু-মহিষ ও ছাগল নিয়ে বাজারে বাজারে প্রবেশ করতে দেখা গেছে। উপজেলার চৌদ্দগ্রাম হাইস্কুল মাঠ ও চিওড়া কাজীর বাজার সহ কয়েকটি বাজারে সরেজমিনে ঘুরে দেখা গেছে, বড় গরুর পাশাপাশি ছোট গুরুগুলো ছিলো দেখার মত। সে হিসেবে বড় গুরুর দামটাও একটু চড়া। 

দফায় দফায় লক ডাউনের মেয়াদ বৃদ্ধির কারণে গরু ছাগল খামারীরা শঙ্কায় ছিলেন। করোনা ভাইরাসের সংক্রমের কারণে এরই মধ্যে সারাদেশের ন্যায় চৌদ্দগ্রামেও পশুর হাটের সংখ্যা কমিয়ে আনা হয়েছে। গেল বছরও ব্যবসা করতে পারেনি খামারীরা। এক সপ্তাহের জন্য লকডাউন শিথিলতা দেয়ায় খামারীদের মাঝে স্বস্তির ভাব লক্ষ্য করা গেছে।

উপজেলার সবচেয়ে বেশি ওজনের (৩০ মণ) গরুটি দেখতে গুনবতীর দশবাহাতে মাউন্ট এ্যাগ্রো ফার্মে সরেজমিন গিয়ে দেখা যায়, গ্রামীন পরিবেশে সম্পূর্ণ দেশীয় ও প্রাকৃতিক খাবার খাইয়ে বিগবস ও জুনিয়র বসকে কুরবানীর জন্য তৈরী করা হয়েছে। বিক্রেতা সাজু ৩০ মণ ওজনের বিগবসের জন্য ২০ লক্ষ টাকা, ১৯ মণ ওজনের জুনিয়র বসের দাম হাঁকিয়েছেন ১০ লক্ষ টাকা। এ রিপোর্ট লেখা পর্যন্ত বসদের কোনোটি বিক্রি না হলেও ক্রেতারা বিভিন্ন দাম বলছেন। বর্তমানে গরুগুলো উচ্চ দামে বিক্রির আশায় চট্টগ্রামের সাগরিকা বাজারে নেয়া হয়েছে।

ফার্মের মালিক শাহ্জাহান চৌধুরী সাজু বলেন, ‘আমার বাবার আমল থেকেই আমাদের গরুর খামার ছিলো। ২০১০ সালে বিদেশ থেকে এসে গরু খামারের সাথে জড়িত হই। আমার খামারের বাছুর থেকেই আজকের বিগবস ও জুনিয়র বসের পেছনে কয়েক লাখ টাকা খরচ করি। কুরবানীর ঈদ উপলক্ষে বিগবস ও জুনিয়র বসকে দেখার জন্য দেশের বিভিন্ন জায়গা থেকে লোকজন আসছে। এ দু’টি গরু আমার নিজেই পোষ মানা। মাংসের ওজনও বেশি, তাই একটু দামও বেশি’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।