shopner bd
সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮
×

বিশ্ব পরিবেশ দিবসে ছেলের হাতে গাছের চারা তুলে দিলেন শুভশ্রী

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ০৫ জুন ২০২১, ১৭:১৮

শুভশ্রী

অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলী তার পুত্র ইউভানকে সঙ্গী করে সেলিব্রেট করলেন বিশ্ব পরিবেশ দিবস। ‘ঘাসে ঘাসে পা ফেলেছি’ বলে ছোট্ট সঙ্গীকে নিয়ে তিনি রাজের হালিশহরের বাড়িতে বৃক্ষরোপণ করলেন। ইউভানের হাতেও ছিল গাছের চারা।

অভিনেত্রী তার ভক্তদের সঙ্গে শেয়ার করেছেন সেই ছবি। ক্যাপশন লিখেছেন, ‘এই বিশ্ব পরিবেশ দিবসে শপথ গ্রহণ করি আমাদের মাদার আর্থকে বাঁচানোর।’

শুভশ্রীকে এই ছবিতে ঘরোয়া পোশাকে দেখা গেলেও, ইউভানের পরনে ছিল সাদা টি-শার্ট ব্লু হাফপ্যান্ট আর মাথায় ডেনিম ব্লু টুপি।

শুভশ্রী ইউভানের হাতে গাছের চারা তুলে দিয়েছেন। তবে খুদে হাতে এতো বড় দায়িত্ব না দিয়ে অভিনেত্রী নিজেই একটি গাছের চারা রোপণ করেছেন মাটিতে। অভিনেত্রীর এই উদ্যোগ দেখে তার প্রশংসায় পঞ্চমুখ অনুরাগীরা।

গত দেড় বছর ধরে যে মহামারীর সঙ্গে লড়ে চলেছে গোটা পৃথিবী তা দেখিয়ে দিয়েছে আসলে প্রকৃতির কাছে আমরা কথাটা তুচ্ছ এবং নগণ্য। নির্বিচারে গাছ কাটা, পুকুর বুজিয়ে বড় বড় মাথাচাড়া দেওয়া অ্যাপার্টমেন্ট, সবুজ সরিয়ে কংক্রিটের ভীড়, প্লাস্টিকের অতিরিক্ত ব্যবহার, ভুল করে সমুদ্রে অতিরিক্ত বিষাক্ত তেল মিশে যাওয়া সংক্ষিপ্ত করে বললে পৃথিবীটাকে শুধুই নিজেদের সম্পত্তি মনে করে মানুষ যে কত বড় ভুল করেছিল তা বুঝিয়ে দিয়েছে গত দেড় বছরের পরিস্থিতি। মনে করে দেখবেন গত বছর আমরা দেখেছিলাম, লকডাউনে যখন সারা পৃথিবীর মানুষ শান্ত তখন প্রাণীকুলের বিভিন্ন জন্তুরা নিজের জায়গায় ফিরে এসেছিল। কখনো কেরালার মাঝ রাস্তায় দেখতে পাওয়া গিয়েছে হাতি, কর্নাটকে দেখতে পাওয়া গিয়েছিল হরিণ, আবার ভেনিসে দেখা গিয়েছিল ডলফিনদের প্রত্যাবর্তন।

পরিবেশ আমাদের জীবনের যাবতীয় প্রয়োজনীয় সংস্থান সরবরাহ করে। অতঃপর আমাদেরও উচিত প্রকৃতির সেই দানকে সংরক্ষণ করা এবং সুরক্ষিত রাখা। এই পৃথিবীতে জলে-স্থলে মিলিয়ে বাস করে প্রচুর প্রাণী। প্রাণীকুল এবং ইকোসিস্টেমের যথার্থ ভারসাম্য রক্ষাতেই তৈরি হয় স্বাস্থ্যকর পরিবেশ তৈরি হয়।

প্রাথমিকভাবে বুঝতে না পারলেও বনাঞ্চল সাফাই, ধোঁয়া, দূষণ আমাদের চারপাশকে যথেষ্ট ক্ষতিগ্রস্ত করেছে। ‘বিশ্ব পরিবেশ দিবস’ পরিবেশ সংরক্ষণ ও সংরক্ষণের সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার এমন উদ্যোগে। প্রতিবছর ৫ ই জুন উদযাপিত হয়। পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষ এই দিন প্রকৃতির জন্য নতুন কিছু করার উদ্যোগে সামিল হন। এই উদ্যোগ শুরু হয়েছিল ‘জাতিসংঘ’ এর কর্মসূচির মাধ্যমে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।