shopner bd
সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮
×

মধ্যপ্রাচ্যের ব্যস্ততম উড়োজাহাজ রুট রিয়াদ-দুবাই

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ০৮ জুন ২০২১, ১৩:৪১

মধ্যপ্রাচ্যের ব্যস্ততম উড়োজাহাজ রুট রিয়াদ-দুবাই

মধ্যপ্রাচ্যের সবচেয়ে ব্যস্ততম উড়োজাহাজ রুট হিসেবে স্থান করে নিয়েছে সৌদি আরবের রিয়াদ থেকে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। কভিড-১৯ মহামারীর বিধিনিষেধ শিথিল করার পর পুনরায় ব্যস্ত হয়ে ওঠে মধ্যপ্রাচ্যের রুটটি। অফিশিয়াল এভিয়েশন গাইড অব দি এয়ারওয়েজের (ওএজি) প্রকাশিত এক তথ্যে এমন চিত্র উঠে আসে। খবর আরব নিউজ।

এর পরই দ্বিতীয় ব্যস্ততম রুট হিসেবে চিহ্নিত হয়েছে মিসরের কায়রো থেকে সৌদি আরবের জেদ্দা এবং তৃতীয় ব্যস্ততম রুট হিসেবে স্থান করে নেয় সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে সৌদি আরবের জেদ্দা রুটটি।

বৈশ্বিক তথ্য পর্যালোচনা করে দেখা যায়, চলতি বছরের মে মাসে অভ্যন্তরীণ ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যস্ত ছিল এশিয়া অঞ্চলের উড়োজাহাজ পরিবহন রুটগুলো। ওএজি জানায়, ব্যস্ততম উড়োজাহাজ পরিবহন রুটগুলোর মাত্র একটি এশিয়ার বাইরে পরিচালিত হয়।

ওএজির মতে, এক মাসে যে রুটে সবচেয়ে বেশি উড়োজাহাজ চলাচল করে, তাকেই ব্যস্ততম বিমানবন্দর হিসেবে চিহ্নিত করা হয়।

মে মাসের ১৭ তারিখ থেকে সৌদি আরব তার আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করা শুরু করেছে। দেশটি তাদের জাতীয় বিমান পরিবহন সংস্থা সৌদিয়া এয়ারলাইনসের মাধ্যমে ৩০টি আন্তর্জাতিক গন্তব্যে এসব ফ্লাইট পরিচালনা করে। এ সময় অন্যান্য আঞ্চলিক বিমান সংস্থাও তাদের মহামারীজনিত ক্ষতি কাটিয়ে উঠতে শুরু করে।

তবে মধ্যপ্রাচ্যের সবচেয়ে বেশি আন্তর্জাতিক ফ্লাইটের গন্তব্যস্থল হয়ে উঠেছে দুবাই। বিশেষ করে করোনা মহামারীর কারণে ভারত থেকে ফ্লাইট পরিচালনা হ্রাস পাওয়ার কারণে এ রুটে বেশ প্রভাব পড়ে। দুবাইয়ে আসা পর্যটকদের একটি বিশাল অংশজুড়ে ভারতীয়দের অবস্থান বেশ জোরালো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।