shopner bd
শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৭
×

ইরানে ইসলামিক ডেটিং অ্যাপ চালু

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ১৬ জুলাই ২০২১, ১৭:২০

ইরানে ইসলামিক ডেটিং অ্যাপ চালু

ইরানে বিয়েকে উৎসাহিত করার জন্য নতুন একটি ইসলামিক ডেটিং অ্যাপ চালু হয়েছে। ‘হামদান’ নামের অ্যাপটির মাধ্যমে দেশটির নারী পুরুষ পরষ্পরের সঙ্গে বৈধভাবে পরিচিত হবার সুযোগ পাবেন। বিবাহিত দম্পতিদের বিয়ে যাতে দীর্ঘস্থায়ী হয় এই লক্ষ্যে অ্যাপটি চালু হয়।

ফারসিতে ‘হামদান’ শব্দের অর্থ ‘সঙ্গী’। ইসলামিক মূল্যবোধ প্রচারের লক্ষ্যে গঠিত ইসলামিক প্রোপাগান্ডা অর্গানাইজেশান নামে একটি সংস্থার উদ্যোগে এই অ্যাপটি তৈরি করা হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ‘শুধু স্থায়ী বৈবাহিক সম্পর্কে আগ্রহী অবিবাহিত পুরুষদের’ জন্য সঠিক জীবনসঙ্গী খুঁজে দেবে এবং একমাত্র একজন স্ত্রী হবেন এমন পাত্রী খুঁজে দেবে অ্যাপটি। ইরানের আইনে বিবাহ বর্হিভূত যৌন সম্পর্ক সেটা দুই পক্ষের সম্মতিসাপেক্ষে হলেও সেটা ফৌজদারি অপরাধ হিসাবে গণ্য হয়।

‘হামদানে’র ওয়েবসাইট থেকে জানা যায়, অ্যাপটি ব্যবহার করতে হলে ব্যবহারকারীদের পরিচয় বিস্তারিতভাবে হবে। এই পরিচয় যাচাই করা হবে এবং জীবনসঙ্গী খোঁজার কাজ শুরু করার আগে ব্যবহারকারীদের মনস্তাত্ত্বিক অবস্থার পরীক্ষা দিতে হবে।

আরো জানা যায়, ‘হামদান’ অ্যাপ যখন জীবনসঙ্গী হিসেবে উপযুক্ত পুরুষ ও নারী খুঁজে পাবে তখন, ‘ছেলে ও মেয়ের দুই পরিবারকে তারা একসাথে পরিচয় করিয়ে দেবে এবং সেখানে উপস্থিত থাকবেন তাদের সংস্থার উপদেষ্টারা’, এবং বিয়ের পর চার বছর তারা ওই বিবাহিত দম্পতির ‘সাথে সাথে’ থাকবে।

অ্যাপটি তৈরি করেছে তেবিয়ান কালচারাল ইনস্টিটিউট। তাদের দাবি, এই অ্যাপ একটা সুস্থ পারিবারিক মূল্যবোধ তৈরি করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।