shopner bd
শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৭
×

চীনের ল্যাবরেটরি পরিদর্শন করতে চায় ডব্লিউএইচও

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ১৮ জুলাই ২০২১, ১৪:২৩

চীনের ল্যাবরেটরি পরিদর্শন করতে চায় ডব্লিউএইচও

প্রাণঘাতী করোনা ভাইরাসের উৎস অনুসন্ধানের বিষয়টি আবারও সামনে এসেছে। বিষয়টি নিয়ে গত বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পরিচালক তেদরোস আধানোম গেব্রিয়াসুস পূর্বের অবস্থান পাঠানোর পর গত শুক্রবার চীনের ল্যাবরেটরি পরিদর্শনের কথা জানিয়েছেন। খবর এএফপি।

বৃহস্পতিবার গেব্রিয়াসুস মন্তব্য করেন, ল্যাব থেকে করোনা ছড়ানোর বিষয়টি উড়িয়ে দেওয়া আমাদের অপরিণত কাজ হয়েছে। এর পর শুক্রবার তিনি চীনে দ্বিতীয় ধাপে তদন্ত নিয়ে সংস্থাটির সদস্যদের সঙ্গে একটি বৈঠক করেন। সেখানে তিনি বেশকিছু বিষয় অন্তর্ভুক্ত করেন, যার মধ্যে উহানের ল্যাব পরিদর্শনের বিষয়টিও রয়েছে।

সংস্থাটি গতকাল শনিবার ওই বৈঠকের অনুলিপি প্রকাশ করেছে। গতকালের বৈঠকে গেব্রিয়াসুস বক্তব্যের একটি অনুলিপি প্রকাশ করেছে ডব্লিউএইচও। সেখানে তদন্তে অগ্রাধিকারের প্রস্তাব পাওয়া বিষয়গুলো তুলে ধরা হয়েছে। সেগুলোর মধ্যে বলা হয়েছে, ২০১৯ সালে চীনের উহান শহরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। এই এলাকার সংশ্লিষ্ট ল্যাবরেটরি এবং গবেষণা প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করতে হবে। তদন্তে এসব এলাকাকে প্রাধান্য দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া উহান ও এর আশপাশের পশুপাখির বাজারগুলোয় গবেষণা চালাতে বলা হয়েছে।

প্রসঙ্গত, অনেক কাঠখড় পোড়ানোর পর করোনার উৎস অনুসন্ধানে চলতি বছর জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাটির একটি দল চীনের উহানে গিয়েছিল। তবে প্রয়োজনীয় তথ্যের অভাবে তদন্ত কাজ থেমে যায়। মার্চে প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাটি জানায়, ভাইরাসটি সম্ভবত বাদুড় থেকে অন্য পশুপাখির মাধ্যমে মানুষের শরীরে এসেছে।

উল্লেখ্য, বিশ্বে অনেক বিশেষজ্ঞ দাবি করেন যে, চীনের ল্যাবরেটরি থেকে করোনা ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। যদিও চীন এটিকে অসম্ভব বলে উড়িয়ে দিয়ে থাকে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কয়েকবারই ভাইরাসটি ল্যাব থেকে ছড়িয়েছে বলে দাবি করেছেন। তিনি এটিকে চায়নিজ ভাইরাস বলেও উপহাস করেন। তবে তিনি নিেেজর দাবির পক্ষে কোনো প্রমাণ হাজির করতে পারেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।