shopner bd
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ । ৭ বৈশাখ ১৪২৮ | ৭ রমজান ১৪৪২
×

‘অভিবাসনের জন্য পর্তুগিজরা যুক্তরাজ্যকে বেছে নিচ্ছে’

  মো. রাসেল আহম্মেদ, লিসবন, পর্তুগাল ২৮ ডিসেম্বর ২০২০, ১৮:৫১

অভিবাসনের জন্য পর্তুগিজরা যুক্তরাজ্যকে বেছে নিচ্ছে

পর্তুগিজরা অভিবাসনের জন্য ২০১৯ সালে যুক্তরাজ্যকে বেশি পছন্দ করেছে বলে সম্প্রতি একটি অভিবাসন সমীক্ষায় উঠে এসেছে। ওই সময়ে পর্তুগাল থেকে প্রায় ৮০ হাজার মানুষ দেশ ত্যাগ করেছে, যার মধ্যে প্রায় ২৫ হাজার মানুষ পাড়ি জমিয়েছেন যুক্তরাজ্যে। অভিবাসনের এই দৌড়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে স্পেন ও সুইজারল্যান্ড। 

ইনস্টিটিউট ইউনিভার্সিটিরিও ডি লিসবোয়া (আইএসসিটিই) এর গবেষণা কেন্দ্র, অবজারভেটরি অব ইমিগ্রেশন এর এক গবেষণায় ‘পর্তুগিজ দেশত্যাগের পরিমাণ স্থিতিশীলকরণ’ নামে এক প্রতিবেদন এই তথ্য প্রকাশ করা হয়। যাতে উল্লেখ করা হয়, ২০১৯ সালে প্রায় ৮০ হাজার পর্তুগিজ দেশ ত্যাগ করে, যা আগের বছরের মতো একই সংখ্যা ছিল এবং ২০১৭ সাল থেকে কিছুটা কম। ২০১৭ সালে প্রায় ৮৫ হাজার মানুষ উন্নত জীবনের আশায় অভিবাসী হয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

২০১৯ সালে ২৪ হাজার ৫৯৩ জন পর্তুগিজ যুক্তরাজ্যে অভিবাসী হয়েছেন, যা ছিল পূর্বের বছরের তুলনায় প্রায় ৩০ শতাংশের বেশি এবং যুক্তরাজ্যের মোট অভিবাসনের প্রায় ২০ শতাংশের কাছাকাছি। পর্তুগালের বিদেশ বিষয়ক মন্ত্রণালয়ের এক অনুষ্ঠানে যুক্তরাজ্যে অভিবাসনের এই প্রতিবেদন উপস্থাপন করা হয়। 

প্রসঙ্গত, পর্তুগালে বিপুলসংখ্যক অভিবাসী স্বল্প সময়ে মাত্র ৫ বছর বৈধ বসবাসে পর্তুগিজ নাগরিকত্ব নিয়ে যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে আরো উন্নত জীবনের আশায় পুনরায় অভিবাসী হয়। বাংলাদেশিসহ দক্ষিণ এশিয়া, আফ্রিকা এবং ব্রাজিলের বিপুলসংখ্যক অভিবাসী এই তালিকায় রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।