shopner bd
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ । ৭ বৈশাখ ১৪২৮ | ৭ রমজান ১৪৪২
×

৭ মার্চ উপলক্ষে বিয়াদে বাংলা স্কুলের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

  সৌদি আরব প্রতিনিধি ০৮ মার্চ ২০২১, ১৮:৫৬

৭ মার্চ উপলক্ষে বিয়াদে বাংলা স্কুলের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (বাংলাদেশ জাতীয় কারিকুলাম)-এর উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (৭ মার্চ) রাত ৮টায়‘জুম’ লিঙ্কের মাধ্যমে আনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির বোর্ড অব ডাইরেক্টসের সভাপতি মোহাম্মদ মোস্তাক আহম্মদ।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের শ্রমকল্যাণ উইং এর কাউন্সেলর মো. আসাদুজ্জমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিদ্যালয়ের বোর্ড অব ডাইরেক্টর্সের ফাইন্যান্স ডাইরেক্টর মুহাম্মদ আবদুল হাকিম, কো-ফাইন্যান্স ডাইরেক্টর ইঞ্জিনিয়ার গোফরান, কালচারাল ডাইরেক্টর সিরাজুল সফিকুল হক প্রমুখ।

সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক খাদেমুল ইসলাম ও গণিত বিভাগের প্রভাষক শামসুজ্জোহা সম্রাটের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তিলাওয়াত করেন বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী হুযাইফা আহম্মদ। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি প্রদত্ত বাণী পাঠ করেন বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী সোহা সিদ্দিকী ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী তাসনিয়া মাহবুব নওশীন। শিক্ষকদের মধ্যে আলোচনায় অংশ নেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা আক্তার জাহান লাকি ও বাংলা ভাষা ও সাহিত্যের সাবেক বিভাগীয় প্রধান মুহাম্মদ দিলওয়ার হুসাইন।

স্বাগত বক্তব্যে অধ্যক্ষ মো. আফজাল হোসেন ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন, এই ভাষণ আজ বিশ্ব সম্পদে পরিণত হয়েছে। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এটিকে নিয়ে গবেষণা শুরু করেছে। এই ভাষণকে আর কেউ কিংবা কোনও অপশক্তির পক্ষে ইচ্ছা করলেও পরিবর্তন করার সুযোগ নেই। 

বিশেষ অতিথির বক্তৃতায় সফিকুল সিরাজুল হক বলেন, এই দিনটি বাঙালি জাতির ইতিহাসে এক পটপরিবর্তনের দিন। এই ভাষণ সমগ্র বাঙালি জাতিকে ঐক্যবদ্ধভাবে পাক-হানাদারদের বিরুদ্ধে লড়াই করে স্বাধীনতা ছিনিয়ে আনতে অনুপ্রেরণা যুগিয়েছিল। 

ইঞ্জিনিয়ার গোফরান বলেন, বঙ্গবন্ধু সেইদিন তার ঐতিহাসিক ভাষণে হানাদারদের কঠোরভাবে হুঁশিয়ার করার মাধ্যমে ক্ষান্ত হননি, একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র গঠনের সকল দিক নির্দেশনা জাতির উদ্দেশে উপস্থাপন করেন। তার যোগ্য উত্তরসুরী হিসেবে প্রধানমন্ত্রী বর্তমানে দেশের হাল ধরে এগিয়ে নিয়ে যাচ্ছেন উন্নত বিশ্বের কাতারে। রূপকল্প ’৪১ এ তার নেতৃত্বে আমরা অবশ্যই উন্নত বিশ্বের কাতারে উন্নীত হতে সক্ষম হবো ইনশাহআল্লাহ। 

মুহাম্মদ আবদুল হাকিম বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ বাঙালি জাতির জন্য এক ঐতিহাসিক দিন। এটি আমাদের জন্য পালা বদলের এক অধ্যায়ের সূচনা করেছে। এই ভাষণ বাঙালি জাতির এক প্রামাণ্য দলিল হিসেবেও ইউনোস্কোতে স্থান লাভ করেছে। 

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ৭ মার্চ এ জাতির পিতার ভাষণ এমনভাবে জাতিকে উদ্বুদ্ধ করেছিল, যার কারণে সবাই স্ব স্ব অবস্থান থেকে দেশকে হানাদার মুক্ত করে স্বাধীন করতে ঝাঁপিয়ে পড়েছিল। এমন অনুপ্রেরণা সৃষ্টি করা একমাত্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষেই সম্ভব ছিল। আর সেই অনুপ্রেরণা নিয়েই আমরা মাত্র নয় মাসে আমাদের দেশকে হানাদার মুক্ত করে স্বাধীনতা অর্জন করতে সক্ষম হয়েছিলাম। 

সভাপতির বক্তব্যে মোহাম্মদ মোস্তাক আহম্মদ বলেন, ৭ মার্চ জাতির পিতার বজ্রকণ্ঠে একটা আহ্বানের মাধ্যমে জাতিবর্ণ নির্বিশেষে সবাইকে দেশ মুক্তির আন্দোলনে সমবেত করতে সক্ষম হয়েছিলেন। দুনিয়াতে বঙ্গবন্ধুর মতো এমন কোনসূর্য সন্তান জন্ম হয়নি; যার একটা আহ্বানে দেশের স্বাধীনতার জন্য সবাই যেভাবে ঝাঁপিয়ে পড়েছিল; এমন সূর্য সন্তান পৃথিবীতে আর জন্ম হবে কিনা সন্দেহ আছে। 

তিনি উনিশ মিনিটের জাদুকরী ভাষণে সেইদিন জাতির পিতা বাঙালি জাতিকে স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছিলেন, যা আজ বিশ্বর প্রামাণ্য দলিল। ৭ মার্চ শুধু বাংলাদেশের জন্য নয় বরং দক্ষিণ এশিয়ার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ দিন। তার সেই ভাষণ আজো আমাদের চেতনাকে শাণিত করে। এই ভাষণের মূলমন্ত্র ধারণ করে অস্ত্রে সুসজ্জিক একটি সামরিক বাহিনীকে পদানত করে বীর বাঙালি মাত্র নয় মাসে আমাদেরকে বিশ্বের মানচিত্রে স্বাধীন জাতি হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে সক্ষম হয়। 

পরে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন বিদ্যালয়ের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের সিনিয়র শিক্ষক নেসার উদ্দিন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।