shopner bd
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
×

মুজিববর্ষ

রোমে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে উদ্যোক্তা ও বিনিয়োগ সংক্রান্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত

  ইতালি প্রতিনিধি ২৮ মার্চ ২০২১, ১৭:২৩

রোম এ মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ দূতাবাস’র আয়োজনে উদ্যোক্তা ও বিনিয়োগ সংক্রান্ত  প্রশিক্ষণ অনুষ্ঠিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ দূতাবাস, রোম কর্তৃক ভার্চুয়াল প্লাটফর্মে ইতালিতে বসবাসরত আধিবাসী নো রেসিডেন্ট বাংলাদেশ-(এনআরবিএস) জন্য আয়োজিত দ্বিতীয় উদ্যোক্তা ও বিনিয়োগ সংক্রান্ত প্রশিক্ষণটি ২৭ মার্চ ২০২১ অনুষ্ঠিত হয়েছে। 

ইতালির আটটি শহর থেকে ৩০ জন প্রবাসী বাংলাদেশী সক্রিয়ভাবে এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। উল্লেখ্য, প্রথম প্রশিক্ষণটি ১৪ মার্চ ২০২১ আয়োজন করা হয়ে যা প্রবাসীদের মাঝে ব্যাপক সাড়া ফেলে।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য প্রদান রাখেন পররাষ্ট্রমন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ ও ইউরোপীয় ইউনিয়ন অনুবিভাগের মহাপরিচালক ফাইয়াজ মুরশিদ কাজী। তিনি বলেন, পরিবেশ বিপর্যয় মোকাবেলা এবং স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ-পরবর্তী চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় ইতালিসহ ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশগুলোর স্থানীয় কর্তৃপক্ষ এবং জনপ্রতিনিধিদের সাথে সু-সস্পর্ক তৈরির মাধ্যমে জাতীয় স্বার্থরক্ষায় প্রবাসীরাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। 

এ প্রশিক্ষণ কর্মসূচিতে উদ্যোক্তাদের জন্য প্রয়োজনীয় বিষয়মূহ এবং সরকার প্রদত্ত সুবিধাসমূহ নিয়ে পৃথক পৃথক দু’টি অধিবেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোঃ আব্দুর রহিম খান এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ) এর পরিচালক মোঃ আরিফুল হক। 

বক্তারা বাণিজ্য লাইসেন্স নেয়া, কোম্পানি নিবন্ধিকরণ রেজিষ্টেশন বিনিয়োগের জন্য স্থান নির্বাচন, আর্থিক সহায়তা, ব্যবসা সম্প্রসারণের প্রক্রিয়াসহ সরকারের উদার প্রণোদনা প্যাকেজ থেকে কিভাবে উপকৃত হতে পারেন সে বিষয়ে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের ধারনা প্রদান করেন। 

প্রবাসীরা কৃষি, মৎস্য চাষ, ট্যুরিজম, আমদানি-রপ্তানি বাণিজ্য, চামড়াজাত শিল্প, রেস্টুরেন্ট ব্যবসা, মেটাল ইন্ডাষ্ট্রিসহ বিভিন্ন সেক্টরে ক্ষুদ্র বিনিয়োগের লক্ষ্যে বিশেষজ্ঞদের সরাসরি প্রশ্ন করেন। এছাড়া, দেশীয় পণ্য ব্র্যান্ডিং এর ক্ষেত্রে সরকারের উদ্যোগে প্রবাসীরাও সম্পৃক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেন। বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ) এর অতিথি বক্তারা বিভিন্ন তথ্য ও উপাত্তসহ তাঁদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন এবং ভবিষ্যতে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। 

অনুষ্ঠানে অনুপ্রেরণামূলক বক্তা মোটিভেশনাল স্পিকার হিসেবে বক্তব্য প্রদান করেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। বর্তমানে বিদ্যমান বিনিয়োগ বান্ধব পরিবেশ এবং সরকার প্রদত্ত বিভিন্ন প্রণোদনা প্যাকেজের সুবিধা গ্রহণ করে প্রবাসীদেরকে বাংলাদেশে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের মতো সম্ভাবনাময় খাতে বিনিয়োগের মাধ্যমে গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখার আহবান জানান তিনি। 

এক্ষেত্রে ক্ষুদ্র বিনিয়োগের জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন (এসএমইএফ)-এর সাথে দূতাবাসের মাধ্যমে প্রশিক্ষণরত অংশগ্রহণকারীদের যোগাযোগ স্থাপনের পরামর্শ প্রদান করেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা।

আলোচনায় প্রবাসী বাংলাদেশিরা তথ্য প্রাপ্তির ক্ষেত্রে কোন কোন সময়ে যে অসুবিধার সম্মুখীন হন তার প্রতি দৃষ্টিপাত করেন ড. মশিউর রহমান বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিআইডিএ-কে আরো অগ্রণী ভূমিকা পালন করার জন্য বিশেষ করে সরকারের বিনিয়োগ ও বাণিজ্য বিষয়ক বিভিন্ন পুস্তিকা ও প্রকাশনা ব্যাপকভাবে প্রচারের জন্য অনুরোধ জানান। 

পাশাপাশি আন্তর্জাতিক কৃষি বাণিজ্যে বাংলাদেশ কিভাবে কার্যকর ভূমিকা রাখতে পারে সে বিষয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিআইডিএ নজর দিতে পারেন বলেও তিনি মত প্রকাশ করেন। 

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান বলেন, বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে দূতাবাস বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর ধারাবাহিতকায় উদ্যোক্তা ও বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে প্রবাসী বাংলাদেশীদের উৎসাহিতকরণের জন্য এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ ক্ষেত্রে বিপুল সাড়ার প্রেক্ষিতে দু’টি ধাপে এ প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করা হয়েছে বলে অবহিত করেন। দূতাবাস ভবিষ্যতে প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণকারীদের মধ্য হতে সম্ভাব্য উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের সাথে পৃথক হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং ই-মেইল এর মাধ্যমে যোগাযোগ রাখবে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা ও সমন্বয়কের দায়িত্ব পালন করেন বাংলাদেশ দূতাবাস, রোম এর ইকনমিক কাউন্সেলর মানস মিত্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।