shopner bd
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
×

পোর্ট লুইসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ২৮ মার্চ ২০২১, ২০:০০

পোর্ট লুইসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

মরিশাসের পোর্ট লুইসে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ হাইকমিশন স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে। এ উপলক্ষ্যে হাইকমিশন প্রাঙ্গণে সংক্ষিপ্ত আকারে একটি ইন-হাউজ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মরিশাসে স্থানীয়ভাবে কোভিড-১৯ পুনরায় ছড়িয়ে পড়ায় ১০ মার্চ হতে ৩১ মার্চ পর্যন্ত লকডাউন ঘোষণা করায় দূতাবাসের নির্ধারিত অনুষ্ঠানটি স্থগিত করা হয়। 

মরিশাসের রাষ্ট্রপতি পৃথ্বীরাজসিং রূপণ এবং প্রধানমন্ত্রী প্রাভিন কুমার জগন্নাথসহ প্রায় দুইশতাধিক অতিথির উপস্থিতিতে পোর্টলুইসের কোডন আর্ট সেন্টারে অনুষ্ঠানটি আয়োজন করার সকল প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছিল।      

অনুষ্ঠান উপলক্ষ্যে সকালে হাইকমিশনার দূতাবাসের সকল কর্মকর্তাকে নিয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পামাল্য অর্পণ করেন। দিবসটি উপলক্ষ্যে হাইকমিশনের সকল কর্মকর্তা ও মরিশাস, সিশেলস এবং মাদাগাস্কারের প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে একটি জুম মিটিংয়ের আয়োজন করা হয়। এ সময় দিবসটি উপলক্ষ্যে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীসমূহ পাঠ করেন অত্র মিশনের কাউন্সেলর (শ্রম) ও প্রথম সচিব (পলিটিক্যাল)। 

জুম মিটিংয়ে হাইকমিশনার রেজিনা আহমেদ, তার বক্তব্যে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি ও স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, স্বাধীনতা যুদ্ধের ৩০ লাখ শহিদ, সম্ভম হারানো দুই লাখ মা-বোন এবং সকল বীর মুক্তিযোদ্ধার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

তিনি বঙ্গবন্ধুর কারাজীবনের উল্লেখ করে ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে পড়ে শোনান। তিনি বাংলাদেশের অগ্রগতির বিভিন্ন দিক তুলে ধরেন এবং উল্লেখ করেন যে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বলতে গর্ববোধ করছি যে, বঙ্গবন্ধুকে বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক সংস্থা তার অবদানের জন্য স্বীকৃতি প্রদান করেছেন। 

এ প্রেক্ষিতে তিনি বলেন, আপনারা জানেন মরিশাসসহ বিশ্বের ৫টি দেশ বঙ্গবন্ধুর নামে সড়ক, বাংলাদেশের স্বাধীনতায় তার বিশেষ অবদান তথা সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক উত্তরণে অবদানের স্বীকৃতি হিসেবে গত ২০২০ সালের ২২ মার্চ ভারত গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করেছে, নাইজেরিয়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে স্মারক ডাক টিকিট অবমুক্ত করছে, ইউনেস্কো ২০২৭ সালে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে তালিকাভুক্ত তথা বাংলাদেশ সরকারের সাথে একযোগে মুজিববর্ষ পালনের সিদ্ধান্ত গ্রহণ করে এবং ১৯৫টি দেশে তারা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান উদযাপন করছে। বঙ্গবন্ধুর প্রতি এ বিরল সম্মান যেমনি আমাদের দেশকে মহিমান্বিত করেছে, তেমনি বিদেশের মাটিতে আমাদেরকে মর্যাদার আসনে আসীন করেছে। 

কোভিড-১৯ মহামারির এ সময়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ উপলক্ষ্যে হাইকমিশন কর্তৃক আয়োজিত এ কর্মসূচিতে মরিশাস, সিশেলস ও মাদাগাস্কার হতে যুক্ত হতে পেরে প্রবাসী বাংলাদেশিগণ অত্যন্ত গর্ববোধ করেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।