shopner bd
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮
×

ইরাকের কুর্দিস্তান অঞ্চলের রাষ্ট্রপতির সাথে বাংলাদেশের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

  ইরাক প্রতিনিধি ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৪

ইরাক

ইরাকের কুর্দিস্তান আঞ্চলিক সরকারের রাজধানী আরবিলে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি নেসিরভান বারজানি এর সাথে বাংলাদেশের নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূত মোঃ ফজলুল বারী গত বৃহস্পতিবার এক সৌজন্য সাক্ষাৎ করেন।

রাষ্ট্রপতি তাঁর ভবনে রাষ্ট্রদূতকে উষ্ণ অর্ভ্যথনা জানান ও আন্তরিক পরিবেশে আলোচনা করেন। রাষ্ট্রদূত কুর্দিস্তানে কর্মরত বিপুল সংখ্যক বাংলাদেশীদের বিভিন্ন সময়ে ইকামা প্রদানসহ উপযুক্ত পরিবেশে কাজ করার সুযোগ দেয়ায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান। রাষ্ট্রপতি রাষ্টদূতের বক্তব্য ধৈর্য্যসহকারে শোনেন এবং বিভিন্ন বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন। 

রাষ্ট্রপতি কুর্দিস্তানে বাংলাদেশী কর্মীদের দেখাশুনা এবং কুর্দিস্তান ও বাংলাদেশের সাথে ব্যবসা বাণিজ্যের উন্নয়নে একটি স্থায়ী কনস্যুলেট খোলার আহ্বান জানান। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন ও অগ্রগতির কথা শুনে তিনি রাষ্ট্রদূতকে বাংলাদেশ সফরে আগ্রহ প্রকাশ করেন। এসময় কুর্দিস্তানের পররাষ্ট্র মন্ত্রী উপস্থিত ছিলেন। 

রাষ্ট্রদূত গত শনিবার কুর্দিস্তান আঞ্চলিক সরকারের প্রধানমন্ত্রী ভবনে প্রধানমন্ত্রী মাসরুর বারজানি এর সাথে দেখা করে কুর্দিস্তানে বসবাসরত বাংলাদেশীদের ইকামার জরিমানা মওকুফসহ বৈধতা দেয়ার অনুরোধ করেন।

প্রধানমন্ত্রী তাৎক্ষণিকভাবে বৈঠকে উপস্থিত পররাষ্ট্র মন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রীকে জরিমানা মওকুফসহ বাংলাদেশী কর্মীদের বৈধতা দেয়ার জন্য নির্দেশনা প্রদান করেন। কুর্দিস্তানে বাংলাদেশীর পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে উল্লেখ করে কুর্দিস্তানের সাথে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য উন্নয়নে সব রকম সহযোগিতার আশ্বাস দেন। রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক, চিকিৎসক, প্রকৌশলী, 
শিক্ষক আনার অনুরোধ করেন। তাঁর সরকার বিষয়টি বিবেচনা করবেন বলে তিনি রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন।

পরে রাষ্ট্রদূত কুর্দিস্তানের পররাষ্ট্র মন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী, আরবিল চেম্বারের সভাপতি, মহাপরিচালক, ইকামা ও সোলাইমানিয়ার গভর্ণরের সাথে তাঁদের নিজ নিজ দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।