shopner bd
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮
×

বোস্টনে সার্বজনীন পূজা উদযাপন পরিষদের উদ্যোগে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত

  হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র ১৩ অক্টোবর ২০২১, ১৭:৪৭

যুক্তরাষ্ট্র

গত রোববার ৯ ও ১০ই অক্টোবর বোস্টন সার্বজনীন পূজা উদযাপন পরিষদ প্রথম বারের মতো ব্রেইনট্রি শহরে শারদীয় দুর্গাপূজার আয়োজন করে। স্থানীয় পশুপতিনাথ বুদ্ধা ফাউন্ডেশন মিলনায়তনে দুই দিন ব্যাপী পূজা উৎসবে অংশ গ্রহণ করে বিভিন্ন শহর থেকে আগত শতাধিক লোকজন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের নেতা বিশ্বজিৎ সাহা এবং প্রধান অতিথি ছিলেন, বিশিষ্ট লেখক, সাংবাদিক ও সংগঠক কাঞ্চন ব্যানার্জী।

প্রধান অতিথি কাঞ্চন ব্যানার্জী বলেন, ধর্মের প্রতি উদাসীনতার কারনে হিন্দুরা সুদূর ইরান থেকে আফগানিস্থান, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে উচ্ছেদ এবং বিলুপ্ত হয়ে গেছে। ধর্ম কোন ইজম নয়, ধর্ম হচ্ছে মানুষের আচরণের নিয়মনীতি যা মানুষকে সভ্য সমাজ প্রতিষ্ঠা করে স্বকীয়তা নিয়ে বেঁচে থাকার শিক্ষা দেয়। তাই ধর্মকে ধারণ করা আচরণ করা অপরিহার্য। 

বিশ্বজিৎ সাহা তাঁর বক্তব্যে বলেন, সার্বজনীন পূজা উদযাপন পরিষদ, বষ্টনে প্রতিষ্ঠিত হয় ২০১০ সালে সরস্বতী পূজা উদযাপনের মাধ্যমে। প্রতি বছর সরস্বতী পূজা উদযাপন করার পাশাপাশি সংগঠনটি বোস্টনেও বাংলাদেশে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, মানবিক ও ধর্মীয় কাজে সহযোগীতা করে আসছে। করেনা মহামারীর সময়ে ভার্চ্যুয়াল সভার মাধ্যমে ধর্মীয় আলোচনা, গীতা পাঠ, ধ্যান অনুশীলন, ধর্মীয় সংগীত পরিবেশন করা হয়। তাছাড়া বিভিন্ন দেশে ধর্মীয় সংখ্যালঘু দের উপর নির্যাতন প্রতিরোধ ও মানবাধিকার রক্ষার কাজ ও করে আসছে। 

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রবীণ নেতা ডক্টর বিনয় পাল, রবীন দাশ, পংকজ দাশ, শিপ্লু সাহা এবং সার্বিক তত্বাবধানে ছিলেন, প্রণব বিশ্বাস, অনুপম দেব, রঞ্জন সাহা, অনুকূল বিশ্বাস, দ্বীপ তালুকদার, আমল দাশ, রাজীব দাশ, সহদেব মালো, ড. শ্যামল সাহা, সঞ্জয় বিশ্বাস, গোপাল ব্যাপারী, অর্জুন বৈদ্য, মনোজ কুমার, শ্যামল মজুমদার, দীপক সিং, গোপাল মজুমদার প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।