shopner bd
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
×

বর্ণাঢ্য আয়োজনে রিয়াদে বাংলাদেশি স্কুলে শেখ রাসেল দিবস উদযাপন

  রিয়াদ প্রতিনিধি ১৯ অক্টোবর ২০২১, ১৬:০৩

বর্ণাঢ্য আয়োজনে রিয়াদে বাংলাদেশি স্কুলে শেখ রাসেল দিবস উদযাপন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ঘোষিত জাতীয় শেখ রাসেল দিবস উপলক্ষে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (বাংলাদেশ জাতীয় কারিকুলাম), রিয়াদে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করে। শিক্ষার্থীদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রচিত “আমাদের ছোট রাসেল সোনা” গ্রন্থের উপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

সকালে শিক্ষক মিলনায়তনে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে বিদ্যালয়ের বোর্ড অব ডাইরেক্টর্সের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক আহম্মদের সভাপতিত্বে এক সভার আয়োজন করা হয়। সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের ফাইন্যান্স ডাইরেক্টর মুহাম্মদ আবদুল হাকিম, কালচারাল ডাইরেক্টর সিরাজুল সফিকুল হক, ফ্রেন্ডস অব বাংলাদেশ (আওয়ামী লীগ) সৌদি আরবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহিদ মাতব্বর প্রমুখ।

বিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের প্রভাষক খাদেমুল ইসলামের সঞ্চালনায় সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক ইকবাল আহম্মদ।

শিক্ষকদের পক্ষে আলোচনায় অংশ গ্রহণ করেন ইসলামী শিক্ষা বিভাগের সিনিয়র শিক্ষিকা মিসেস আক্তার জাহান, পদার্থ বিজ্ঞানের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক সরোয়ার জামান। 

জন্মদিনের অনুষ্ঠান হলেও শেখ রাসেলের স্মৃতিচারণ করতে গিয়ে আলোচকদের আলোচনায় এক বেদনাময় পরিবেশে সবার চোখ আদ্র হয়ে ওঠে। স্বাগত বক্তব্যে আগত সকল অতিথিকে শুভেচ্ছা জানিয়ে শেখ রাসেলের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন এবং ১৯৭৫ সালে ছোট্ট রাসেলকে নৃশংসভাবে হত্যার তীব্র নিন্দা জানান।

বোর্ড অব ডাইরেক্টর্সের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক আহম্মদ শেখ রাসেলের জন্মদিনকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করায় মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আরে বলেন, শেখ রাসেল ১৯৭৫ সালে নৃশংসভাবে হত্যাযজ্ঞের শিকার না হলে বর্তমান সময়ে ৫৭বছর বয়সী জাতির এক বিজ্ঞ কাগুরি রূপে আভির্ভূত হতে পারতেন। আমাদের দেশ আরো অনেক আগেই অর্থনৈতিক মুক্তির স্বাদ পেতে সক্ষম হতো। তিনি বর্বর ঘাতকদের প্রতি চরম ঘৃণা প্রকাশ করেন। শিশুদের নিরাপদ আবাস হিসেবে বাংলাদেশকে নিশ্চিত করতে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি উদাত্ত আহ্বান জানান। তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, আপনারা জাতি গড়ার কারিগর। দেশের সত্যিকারের ইতিহাস কোমলমতি শিক্ষার্থীর কাছে তুলে ধরা আপনাদের ক্সনতিক দায়িত্ব।

সিরাজুল সফিকুল হক বলেন, শেখ রাসেল হতে পারতো বর্তমান বাংলাদেশের উপযুক্ত কাগুরি। তিনি শেখ রাসেলের জন্মদিনে দাবী করেন, যারা নৃশংসভাবে শেখ রাসেলকে হত্যা করেছে, যারা দেশদ্রোহী তাদের প্রতিকৃতি নির্মাণ করে বর্তমান প্রজন্মকে তাদেরকে ঘৃণা প্রকাশের সুযোগ করে দেওয়া উচিত।

ফাইন্যান্স ডাইরেক্টর মুহাম্মদ আবদুল হাকিম বলেন, যারা অন্যায়ভাবে কাউকে হত্যা করলো; তারা যেন সমগ্র মানবতাকে হত্যা করলো। পবিত্র কোরআনের এই উক্তি দিয়ে শেখ রাসেল হত্যার তীব্র প্রতিবাদ করেন। পরকালে তাঁর মুক্তির জন্য দোয়া করেন। শহিদ মাতব্বর বিদ্যালয়ের এই আয়োজনে সন্তোষ প্রকাশ করেন এবং নিজ নিজ অবস্থান থেকে আমাদের প্রিয় মাতৃভূমির অর্থনৈতিক ভিত সুদৃঢ় করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে উদাত্ত আহ্বান জানান।

পরে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা বিশেষ মুনাজাত পরিচালনা করেন বিদ্যালয়ের ইসলাম শিক্ষা বিভাগের সিনিয়র শিক্ষক মাওলানা নেসার উদ্দিন।

সকালের অনুষ্ঠানের শেষ অংশে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কেক কেটে এবং মিষ্টি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম পর্বের সমাপ্তি ঘোষণা করা হয়। দিনব্যাপী মহুমাত্রিক কর্মসূচি দ্বিতীয় পর্বে শিক্ষকদের একটি প্রতিনিধিদল বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বাংলাদেশ দূতাবাসের সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদান করেন। দূতাবাস কর্তৃক আয়োজিত ১৭ই মার্চের বিভিন্ন প্রতিযোগিতায় বিদ্যালয়ের ১৮টি ইভেন্টে শিক্ষার্থীরা সফলতার সঙ্গে বিভিন্ন বিষয়ের কৃতিত্বের স্বাক্ষর রেখে পুরস্কারের জন্য নির্বাচিত হন।

রাতে শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য এক ভার্চুয়াল আলোচনাসভার আয়োজন করা হয়। গণিত বিভাগের প্রভাষক শামসুজ্জোহা সম্রাট ও গার্হস্থ্য বিজ্ঞানের সিনিয়র শিক্ষিকা ফারজানা আফনানের যৈথ সঞ্চালনায় এ পর্বেও সভাপতিত্ব করে বোর্ড চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক আহম্মদ। তিনি শেখ রাসেলের আদর্শে অনুপ্রাণিত হয়ে যোগ্য দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে ওঠতে সকল শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। এছাড়াও রাতের ভার্চুয়াল আলোচনাসভায় অংশ গ্রহণ করেন সিনিয়র শিক্ষিকা রওজত আরা শাপলা, ইংরেজি সাহিত্যের প্রভাষক আনিসুর রহমান, বিওডির কালচারাল ডাইরেক্টর সিরাজুল সফিকুল হক, ফাইন্যান্স ডাইরেক্টর মুহাম্মদ আবদুল হাকিম প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।