shopner bd
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
×

৩ লাখ অভিবাসী কর্মীকে স্বাগত জানাতে প্রস্তুত মালয়েশিয়া সরকার

  মালয়েশিয়া প্রতিনিধি ২৩ মার্চ ২০২২, ১৪:২৩

৩ লাখ অভিবাসী কর্মীকে স্বাগত জানাতে প্রস্তুত মালয়েশিয়া সরকার

মালয়েশিয়া তিন লাখ নতুন অভিবাসী কর্মীকে স্বাগত জানাতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের (বিশেষ কাজ) বিভাগের মন্ত্রী দাতুক আবদুল লতিফ আহমেদ। তিনি বলেছেন, আগামী মাসগুলোতে পর্যায়ক্রমে তিন লাখেরও বেশি অভিবাসী শ্রমিকের প্রবেশ গ্রহণের জন্য প্রস্তুত রয়েছে সরকার।

তিনি বলেছেন, শ্রমিকদের কল্যাণ ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য, সরকারের একটি সংগঠিত স্ক্রিনিং ব্যবস্থা থাকা অপরিহার্য যাতে কোভিড -১৯ পরীক্ষা করা এবং কর্মীদের সাত দিনের কোয়ারেন্টাইন সময়কালে তাদের আগমনের সময় অন্তর্ভুক্ত করা হয়।

মার্সিং এমপি ঘোষণা করেছেন যে হং সেং কনসোলিডেটেড বিএইচডি, ইমেডএশিয়া এর একটি সহায়ক সংস্থাকে এই উদ্দেশ্যে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার (নাদমা) জাতীয় নিরাপত্তা এবং বিদেশী কর্মীদের নিয়োগ এবং কোয়ারেন্টাইন ম্যানেজমেন্ট প্রোগ্রামের পাশাপাশি কাজ করার জন্য নির্বাচিত করা হয়েছে।

২২ মার্চ নাদমা এবং ইমেডএশিয়ার মধ্যকার সমঝোতা স্মারক স্বাক্ষরের পরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। এছাড়াও বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসী শ্রমিকদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের সময় দেশব্যাপী ৪০০টি হোটেল রাখা হবে।

উল্লেখ্য, গত বছরের ১০ ডিসেম্বর মন্ত্রিসভা অনুমোদিত খাতে অভিবাসী শ্রমিকদের নিয়োগের বিষয়ে সম্মত হয়েছিল। গত বছরের ১৯ ডিসেম্বর মালয়েশিয়া বাংলাদেশি কর্মী নিয়োগের বিষয়ে বাংলাদেশের সাথে একটি এমওইউ স্বাক্ষর করেছেন মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম গারাভানান; যা ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত পাঁচ বছরের জন্য কার্যকর হবে।

এদিকে ১৬ মার্চ পর্যন্ত অভিবাসী শ্রমিকদের নিয়োগের জন্য বিভিন্ন সেক্টরে নিয়োগ কর্তাদের কাছ থেকে মোট ৩১৩,০১৪টি আবেদন গৃহীত হয়েছে এবং পর্যায়ক্রমে প্রক্রিয়া করা হচ্ছে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, ১৫ ফেব্রুয়ারি থেকে ১৬ মার্চ পর্যন্ত প্রাপ্ত আবেদনগুলোর মধ্যে উৎপাদন খাতে ১৯৩,৩৪৬, পরিষেবা খাতে ৪৮,১১৯, বৃক্ষরোপণ খাতে ৩৬,৯৫০, নির্মাণ খাতে ২৭,৩৩১, কৃষি খাতে ৭,২৪৮ এবং খনি ও খনন খাতে ২০ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।