shopner bd
সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
×

দাম বাড়ল ডিম, আদা রসুন, কাঁচা মরিচের

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ১৩ জানুয়ারি ২০২৩, ১১:২৭

বাজার
.

রাজধানীর বাজারে ডিম, আদা, রসুন ও কাঁচা মরিচের দাম বেড়েছে। সপ্তাহের ব্যবধানে ডিম ডজনে ১০-১৫ টাকা বেড়েছে। আদা কেজিতে ৫০-৬০ এবং রসুনে ২০-৩০ টাকা বেড়েছে। কাঁচা মরিচ কেজিতে ৩০-৪০ টাকা বেড়েছে। ব্রয়লার মুরগি ও সবজির দাম স্বাভাবিক। তবে মাছ ও গরু-খাসির মাংসের মূল্য আগের মতোই চড়া। আটা, ময়দা, ভোজ্য তেল, ডাল, পেঁয়াজসহ অন্যান্য নিত্যপণ্যের দাম অপরিবর্তিত আছে।

গতকাল বৃহস্পতিবার কারওয়ান বাজার, রামপুরা ও জোয়ারসাহারা বাজারের বিক্রেতাদের সঙ্গে কথা বলে এই চিত্র পাওয়া যায়।

বাজার ঘুরে দেখা গেছে, আদার কেজি ২০০ টাকায় বিক্রি হচ্ছে। আগের সপ্তাহে বিক্রি হয় ১৪০-১৫০ টাকায়। দেশি ও আমদানি দুই ধরনের রসুনের দাম বেড়েছে। দেশি রসুন কেজি ১১০-১২০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৯০-১০০ টাকা। চায়না রসুন বিক্রি হচ্ছে ১৫০ টাকায়, যা গত সপ্তাহে বিক্রি হয় ১২০-১৩০ টাকায়। ফার্মের ডিম ডজনে ১০-১৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৩০ টাকায়। কাঁচা মরিচের দাম কেজিতে ৩০-৪০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২০ টাকায়।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) গতকালের বাজারদরেও এসব পণ্যের দাম বাড়ার চিত্র দেখা গেছে। টিসিবির বাজারদর বলছে, দেশি রসুন বিক্রি হচ্ছে কেজি ১২০-১৩০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৭৫-১১০ টাকা। আমদানি রসুন বিক্রি হচ্ছে কেজি ১২০-১৫০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১১০-১৩০ টাকা। আদা মানভেদে কেজি বিক্রি হচ্ছে ১৫০-২৫০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১১০-১৫০ টাকা।

কারওয়ান বাজারের ব্যবসায়ী মোহাম্মদ সেলিম কালের কণ্ঠকে বলেন, ‘বাজারে আদার সরবরাহ কমে যাওয়ায় পাইকারিতে দাম বেড়ে কেজি ২০০ টাকায় উঠে গেছে, যা গত সপ্তাহে ছিল ১৩০-১৪০ টাকা। আর খুচরায় এখন প্রতি কেজি আদা বিক্রি হচ্ছে ২০০-২১০ টাকায়, যা গত সপ্তাহে বিক্রি হয় ১৫০-১৬০ টাকা।’

রাজধানীর জোয়ারসাহারা বাজারের ভাই ভাই স্টোরের ব্যবসায়ী মো. নজরুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘দুই সপ্তাহ ধরে আবার ডিমের দাম বাড়তে শুরু করেছে। আগের সপ্তাহে ডজনে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছিল ১২০ টাকায়। এই সপ্তাহে আবার ডজনে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।’ তিনি বলেন, ‘মোটা চাল ব্রি-২৮ আগে ছিল ৬২-৬৫ টাকা কেজি, এখন নতুন ব্রি-২৮ চাল বিক্রি করছি ৫৮-৬০ টাকায়। স্বর্ণা চাল কেজি ছিল ৫৫-৬০ টাকা, এখন নতুন স্বর্ণা চাল ৫০ টাকায় বিক্রি হচ্ছে।’ ডাল, আটা, ময়দা, ভোজ্য তেল, পেঁয়াজ, আলুসহ বিভিন্ন নিত্যপণ্যের দাম অপরিবর্তিত আছে বলেও তিনি জানান।

ক্রেতাদের নাগালের মধ্যে আছে ব্রয়লার মুরগির দাম। কারওয়ান বাজারের কিচেন মার্কেটের মেসার্স মা আয়েশা ব্রয়লার হাউসের ব্যবসায়ী মো. আমজাদ হোসেন বলেন, ‘ব্রয়লার মুরগির কেজি ১৫০ টাকা, সোনালি মুরগি ২৬০-২৭০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মুরগি প্রতিটি ৪৬০-৪৭০ টাকায় বিক্রি হচ্ছে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।