shopner bd
সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
×

ব্যাংকের পল্লী শাখার আমানতের ৫০ ভাগ কৃষি-এসএমইতে বিতরণ করতে হবে

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ১৯ জানুয়ারি ২০২৩, ২২:৫২

বাংলাদেশ ব্যাংক
.

কৃষি ও এসএমই খাতের ঋণ ও বিনিয়োগে প্রাধান্য দিয়ে নতুন শাখা খোলার ক্ষেত্রে নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।  

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সম্পর্কিত সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের পাঠানো হয়েছে।
 
নির্দেশনায় বলা হয়, নতুন শাখা খুলতে সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্তসহ অব্যবহতি পূর্বের নভেম্বর মাসের মধ্যে বাংলাদেশ ব্যাংকে অনুমতি চাইতে হবে। ব্যাংকিং ব্যবসার প্রসার, ব্যাংকিং সুবিধাবঞ্চিত জনগণের নিকট ব্যাংকিং সেবা পৌঁছে দেওয়া ও অধিকতর আর্থিক সেবাভুক্তির বিষয় বিবেচনা করে নতুন শাখার অনুমোদন দেবে বাংলাদেশ ব্যাংক।

নতুন শাখা খোলার ক্ষেত্রে শহর শাখা ও পল্লী শাখা ৫০ শতাংশ সমান করে স্থাপন করতে হবে। যেসব শাখাকে পল্লী শাখা বলে ঘোষণা করা হবে, সেসব শাখা এলাকা থেকে সংগৃহীত আমানতের ৫০ শতাংশ সংশ্লিষ্ট শাখা এলাকায় এসএমই ও কৃষি খাতে ঋণ হিসেবে বিতরণ করতে হবে।     

একই সার্কুলারে উপ-শাখা খোলার বিষয়েও নতুন নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয়, ‘ক‘ শ্রেণিভুক্ত সিটি বা পৌরসভায় কমপক্ষে বাইরে ৬০ শতাংশ উপ-শাখা প্রতিষ্ঠা করতে করতে হবে। ব্যাংকিং সেবাবঞ্চিত এলাকার মানুষের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার লক্ষ্যে এমন নির্দেশনা জারি করা হয়।

একই ব্যাংকের শাখার এক কিলোমিটারের মধ্যে নতুন উপশাখা খোলা যাবে না এবং একটি শাখাতে ন্যূনতম দুইজন কর্মকর্তা নিয়োগ দিতে হবে। ব্যাংকের কালেকশন বুথ খোলার ক্ষেত্রেও বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমতির প্রয়োজন হবে। তবে ইলেক্ট্রনিক বুথ খোলার ক্ষেত্রে কোনো পূর্বানুমতির প্রয়োজন নেই।

শাখা প্রতিষ্ঠার ক্ষেত্রে দীর্ঘমেয়াদে চুক্তি সম্পাদনের ক্ষেত্রে ব্যয় সাশ্রয়ী ও অন্যান্য সুবিধাদি বিবেচনায় অনধিক ২০ বছর মেয়াদে ভবন/ফ্লোর স্পেস ভাড়া বা ইজারা নেওয়া করা যাবে।

ব্যাংক ব্যবসার ক্ষেত্র ও পরিধি, গ্রাহক সংখ্যা ও জনবল ইত্যাদি বিবেচনায় শহর ও পল্লী শাখার আয়তন হবে যথাক্রমে ৬ হাজার বর্গফুট ও ৩ হাজার বর্গফুট। তবে বিদ্যমান প্রিন্সিপাল শাখা ও করপোরেট শাখার কার্যক্রম তুলনামূলকভাবে বাড়ানোর ক্ষেত্রে প্রমাণসহ কারণ প্রদর্শনপূর্বক বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করা হলে সেক্ষেত্রে প্রকৃত অবস্থা বিবেচনায় বাংলাদেশ ব্যাংক সিদ্ধান্ত দেবে। একই ভাড়াচুক্তির মেয়াদে ন্যূনতম ৩ বছর অন্তর মূল ভাড়ার ১৫ শতাংশের বেশি হারে বাড়ানো যাবে না।

নতুন শাখা প্রতিষ্ঠা বা শাখা স্থানান্তরেও খরচ নির্দিষ্ট করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনায় ব্যাংকের নিরাপত্তা বিধান ও বিমা কভারেজেও গুরুত্ব দেওয়া হয়েছে।  

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে জাতীয় গ্রিড থেকে সরবারহকৃত বিদ্যুৎ ব্যবস্থার পাশাপাশি সৌরবিদ্যুৎ ব্যবস্থা স্থাপনেও অগ্রাধিকার দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।