shopner bd
বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
×

আফ্রিকায় বাংলাদেশের বাণিজ্যের প্রবেশদ্বার হ‌তে পা‌রে ম‌রিশাস

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ১৩ মে ২০২৩, ১৩:১৭

.
.

ম‌রিশাস আফ্রিকায় বাংলাদেশের জন‌্য ব্যবসা-বাণিজ্যের প্রবেশদ্বার হতে পারে ব‌লে ম‌নে কর‌ছেন ঢাকা সফররত দেশ‌টির প্রেসিডেন্ট পৃথ্বীরাজসিং রূপন।

শুক্রবার (১২ মে) ঢাকায় ভারত মহাসাগরীয় সম্মেলনের ফাঁকে রাজধানীর এক‌টি হো‌টে‌লে ম‌রিশাসের প্রেসি‌ডে‌ন্টের স‌ঙ্গে সৌজন‌্য সাক্ষাৎ ক‌রেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

পৃথ্বীরাজসিং বাংলাদেশ ও মরিশাসের মধ্যে সম্পর্ক জোরদারের জন্য সংযোগ, জনগণের মধ্যে যোগাযোগ, অর্থনৈতিক ও উন্নয়নের ক্ষেত্রে একটি সহযোগিতামূলক ব্যবস্থার ওপর জোর দেন।

প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আনন্দ প্রকাশ করে মরিশাসের প্রেসিডেন্ট দুই দেশের মধ্যে দীর্ঘদিনের চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করেন। তিনি অনেক ক্ষেত্রে বাংলাদেশে অর্জিত উল্লেখযোগ্য আর্থ-সামাজিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।

মরিশাসকে বহু-জাতি সমাজ হিসেবে উল্লেখ করে তিনি তার দে‌শে বাংলাদেশি শ্রমিকদের ভূমিকার প্রশংসা করেন। এছাড়া বাংলাদেশ থেকে মরিশাসে উচ্চ পর্যায়ের সফরের আমন্ত্রণ জানান পৃথ্বীরাজসিং।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মরিশাসের প্রেসিডেন্টকে বাংলাদেশের অর্জিত আর্থ-সামাজিক প্রবৃদ্ধির পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভিশন ২০৪১’ সম্পর্কে অবহিত করেন।

প্রতিমন্ত্রী এলডিসি-উত্তরণ প্রেক্ষাপটে বাংলাদেশ সরকারের গৃহীত আর্থিক ব্যবস্থার উল্লেখ করেন। তিনি মরিশাসে প্রবাসী বাংলাদেশিদের দেখাশোনা করার জন্য মরিশাস সরকারকে ধন্যবাদ জানান।

শাহরিয়ার আলম সম্পর্ক উন্নয়নের জন্য কৃষি, শিক্ষা এবং আইটি খাতে আরও উচ্চ-পর্যায়ের সফর, বিমান যোগাযোগ এবং প্রশিক্ষণ বিনিময়ের ওপর জোর দেন।

প্রতিমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে পোর্ট লুইসের একটি রাস্তার নামকরণ করায় মরিশাস সরকারকে ধন্যবাদ জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।