shopner bd
শনিবার, ১০ এপ্রিল ২০২১ | ২৭ চৈত্র ১৪২৭ | ২৮ শা'বান ১৪৪২
×

বাংলাদেশ হিন্দু পরিষদ কেন্দ্রীয় কমিটির অভিষেক ও শপথ

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৪৬

বাংলাদেশ হিন্দু পরিষদ কেন্দ্রীয় কমিটির অভিষেক ও শপথ

২০০ বছরের ব্রিটিশ শাসনের নিষ্পেশিত, শোষণের যাতাকলে পিষ্ট হয়ে ইংরেজদের বিতারিত করে পাক ভারতের ঐক্যবদ্ধ জনতা। কিন্তু ব্রিটিশরা ধর্মীয় বিষবাষ্পের বীজ রোপন করে যায় তখনই। ধর্মীয় সাম্প্রদায়িকতার বিষবাষ্পের আগুনে পুড়ে ৪৭ সালে পাক ভারত ভাগ হয়। ভৌগলিক কারণে দুই দেশেই দুই ধর্মের সম্প্রদায় থেকে যায়। পাকিস্তানের অন্তর্ভুক্তিতে পূর্ববঙ্গ বা আজকের বাংলাদেশে স্বাধীন হয় বৈষ্যমের শোষণের শিকার থেকে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবির রহমানের নেতৃত্বে ২৩ বছরের লড়াই সংগ্রামসহ মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ১৯৭১ সালে এ দেশের সকল শ্রেণি পেশার ঐক্যবদ্ধ জনতার সক্রিয় অংশগ্রহণে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। আসাম্প্রদায়িক চেতনাই ছিল মুক্তিযুদ্ধের মূল নীতির অন্যতম ধারা। কিন্তু ’৭৫ পরবর্তী মৌলবাদী ও পাকপন্থীরা সাম্প্রদায়িকতাকে উসকে দেয়। গঠিত হয় হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। সংগঠনটি দেশে বিদেশে সুপরিচিত। সংগঠনের কলেবর বৃদ্ধির লক্ষে, কেবল হিন্দু সম্প্রদাযের অধিকার প্রতিষ্ঠার লক্ষে বাংলাদেশ হিন্দু পরিষদ গঠিত হয়। সংগঠনটি বিশ্বব্যাপী পরিচিতি পায়। সম্প্রতি বাংলাদেশ হিন্দু পরিষদ পুর্নগঠিত হয়।

বাংলাদেশ হিন্দু পরিষদের প্রতিষ্ঠিত সভাপতি পুনরায় বাবু দিপংকার শিকদার দিপুকে সভাপতি ও প্রবাসী হিন্দু পরিষদের সভাপতি, সৌদি আরেবের সফল ব্যবসায়ি ও সমাজ সেবক শ্রী বাবুল চন্দ্র দাসকে নির্বাহী সভাপতি এবং সাজন কুমাড় মিশ্রকে সাধারণ সম্পাদক নির্বাচিত হরে কার্যকরি কমিটি ঘোষণা করা হয়। সিনিয়র সহ-সভাপতি- প্রীতিভূষণ ভট্টাচার্য ও আশীস। সাংগঠনিক সম্পাদক দেবাশীষ সাহাসহ, কোষাধ্যক্ষ-অনুপ কুমাড় দত্ত, সহ-সভাপতি-দীপক রায়, অরবিন্দু রায়, উৎপল দাস, বিপুল বার, সনাতন দাস, যোগানন্দ দাস নির্বাচিত হোন।

আরো নির্বাচিত হোন- যুগ্ম সাধারণ সম্পাদক অষ্টম রায়, অ্যাড. সঞ্জয় কুমার দে, দেবাশীষ কর্মকার, অজয় দে, বলরাম, প্রবাল দেবনাথ অপু, পিন্টু চন্দ্র সরকার, জ্যোতি মল্লিক বাবু, সঞ্জয় ঘোষ লিটু। সহসম্পাদক ঝন্টু গোস্বামী, সঞ্জয় দেবনাথ, সুমন দে, সুব্রত ঘোষ, সুজিত মৃধা (সাইপ্রাস), অমিত গুপ্ত (মালয়েশিয়া), সুপন সিকদার সুমন (দুবাই), আকাশ ননী, সুশান্ত বৈদ্য, বাবুল দাস (সাভার)।

বিভাগীয় সাংগাঠনিক: গৌতম রায় সুমন (বরিশাল) যুব বিষয়ক সম্পাদক- দেবাশীষ সাহা (অতিরিক্ত দায়িত্ব), লিটন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কৃষ্ণ দাস, আইন বিষয়ক সম্পাদক বাসুদেব গুহ, ছাত্র বিষয়ক সম্পাদক বিপ্লব মিস্ত্রি, ধর্ম বিষয়ক সম্পাদক রাজীব চন্দ্র শীল।

বাংলাদেশ হিন্দু সম্প্রদায়ের মৌলিক অধিকার সুনিশ্চিত করাসহ সকল সম্প্রদায়ের সাথে ভ্রতৃত্বের মেলবন্ধন, পরস্পরের প্রতি শ্রদ্ধা-সম্মান বজায় রাখা, দেশের সংবিধান, প্রশাসনিক আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকাসহ সংগঠনের অসহায় সদস্যদের কল্যাণ, মানব ও সমাজ কল্যাণমূলক কর্মকাণ্ডের মাধ্যমে বাংলাদেশ হিন্দু পরিষদের সাংগঠনিক অগ্রগতির সমৃদ্ধ করাই লক্ষ্য উদ্দেশ্য। সংগঠনের নবনির্বাচিত কার্যকরী কমিটি দেশ বিদেশের সকলের কাছে আর্শিবাদ প্রার্থী। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।