shopner bd
সোম, ১০ মে, ২০২১ । ২৭ বৈশাখ ১৪২৮ | ২৭ রমজান ১৪৪২
×

সলঙ্গায় সর্বোচ্চ দামে চলছে তরমুজ কেনা-বেচা

  সিরাজগঞ্জ প্রতিনিধি ২৯ এপ্রিল ২০২১, ১৭:২১

তরমুজ

একে তো রেকর্ড গরম, এর উপর চলছে রমজান। তাই তরমুজের এখন তুমুল চাহিদা। একই সঙ্গে সরবরাহেও পড়েছে টান, এরমধ্যে মৌসুমের সর্বোচ্চ দামে চলছে তরমুজের কেনা-বেচা। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সিরাজগঞ্জ জেলার সলঙ্গা ও হাটিকুমরুলের কয়েকটি খুরচা দোকান ঘুরে এ চিত্র দেখা গেছে।

প্রচণ্ড গরমে প্রশান্তি দিতে তরমুজের স্থান সবার উপরে। তপ্ত দিনে ইফতারে তরমুজ চান না এমন রোজাদারের দেখা মিলবে না হয়তো। কিন্তু লোভনীয় এই ফলের দাম এখন অনেকটাই সাধারণের নাগালের বাইরে। খুচরা ব্যবসায়ীদের কেজি দরে তরমুজ বিক্রির স্বেচ্ছাচারিতা তরমুজকে এবার অনেকটাই দুর্মূল্য করে রেখেছে বলে দাবি ক্রেতাদের।

আড়তদার এবং পাইকাররা জানিয়েছেন এবার তরমুজের ফলন আগের তুলনায় অনেকটাই ভালো।

চাহিদার কারণে এবার পুরো মৌসুমেই তরমুজের দাম অন্য বছরের তুলনায় বেশি ছিল। লকডাউন থাকলে পণ্য পরিবহনে বাধা না থাকায় তরমুজ বেচা-বিক্রিতে তেমন কোনো সমস্যা হয়নি।

আড়তে বা পাইকারি বাজারে তরমুজের শ' (১০০) টি হিসাবে বিক্রি হয়। কিন্তু খুচরা বাজারে ক্রেতাকে কিনতে হচ্ছে কেজি হিসাবে।

সলঙ্গা ও হাটিকুমরুল বাজারগুলোতে দোকান মালিকদের কাছ থেকে জানা যায়, বাজার অনুযায়ী মোটামুটি আকারভেদে ১০হাজার থেকে সর্বোচ্চ ৪৫ হাজার টাকা দরে তরমুজের শ' বিক্রি হচ্ছে। খুচরা বাজারে তরমুজের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে।

সাধারণ মানুষের দাবী ৩ থেকে ৪ কেজি ওজনের একটি তরমুজ কিনতে যদি ৪০০ থেকে ৫০০ টাকা লাগে তাহলে কিভাবে সুস্থ ভাবে চলা সম্ভব। হারিয়ে যাচ্ছে আমাদের প্রতিদিনের স্বপ্ন। যে টাকা প্রতিদিন একটি দিনমজুরের পারিশ্রমিকের  দাম তার চেয়ে বেশি টাকা দিয়ে কিনতে হচ্ছে একটি তরমুজ। এভাবে চলতে থাকলে, কিভাবে সুস্থ ভাবে চলতে পারে একটি পরিবার। 

ক্রেতারা বলেন, প্রচণ্ড গরমে সারাদিন রোজা রাখার পর ইফতারে তরমুজ একটা স্বাস্থ্যকর ফল। তারপরও রোজার কারণে বাধ্য হয়ে কিনছি। হয় সরকার সবক্ষেত্রে কেজি দরে তরমুজ বিক্রির নিয়ম করে দিক অথবা যারা কেজিতে তরমুজ বিক্রি করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করুক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।