shopner bd
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
×

ইউনেস্কো পুরষ্কার জিতলো কেরানীগঞ্জের মসজিদ

  কেরানীগঞ্জ প্রতিনিধি ০৪ ডিসেম্বর ২০২১, ১৫:৪৯

কেরানীগঞ্জ প্রতিনিধি

জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সংস্থা বা ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে ঢাকার কাছে দক্ষিণ কেরানীগঞ্জে অবস্থিত প্রায় দেড়শ বছরের পুরনো একটি মসজিদ। এ মসজিদটির নাম দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ।

বুধবার (০১ ডিসেম্বর) ইউনেস্কোর এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অফিস থেকে অনলাইনে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

জানা গেছে, ২০২১ ইউনেসকো এশিয়া-প্যাসিফিক অ্যাওয়ার্ডস ফর কালচারাল হেরিটেজ কনজারভেশনে ৬টি দেশের ৯টি প্রকল্প বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারে ভূষিত হয়েছে। যার মধ্যে দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদের স্থপতি সাঈদ মোস্তাক আহমেদ দ্য অ্যাওয়ার্ড অব মেরিট পুরস্কারে ভূষিত হয়েছেন।

স্থানীয়দের কাছে এটি অত্যন্ত পবিত্র একটি স্থান। পাশাপাশি দেশের বিভিন্ন এলাকার পর্যটকেরা কেরানীগঞ্জে এলে একবার অন্তত এ মসজিদটি দেখতে আসেন। দেড় শ বছরের পুরোনো মসজিদটির পুরোনো আদল সম্পূর্ণ ঠিক রেখে সুনিপুণ হাতে পুনর্নির্মাণের কাজ করেছেন স্থপতি সাঈদ মোস্তাক আহমেদ। বাংলাদেশের আধুনিক স্থাপনায় এই মসজিদটি গুরুত্বপূর্ণ জায়গা দখল করে আছে। এ কারণে নিউ ইয়র্ক টাইমস, আর্ক ডেইলির মতো গুরুত্বপূর্ণ গণমাধ্যমে বাংলাদেশের অনন্য এই স্থাপনাটি নিয়ে একাধিকবার ফিচার হয়েছে।

এ বিষয়ে স্থানীয় সাংসদ ও বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, ‘এই মসজিদটি প্রথম প্রতিষ্ঠিত হয় আমাদের পূর্বপুরুষদের হাত ধরে। চার প্রজন্ম ধরে এই মসজিদটি আমরা রক্ষণাবেক্ষণ করে আসছি। নতুন করে যখন মসজিদটি নির্মাণ করা হয় তখন পুরোনো মসজিদকে রেখে পুনর্নির্মাণ করাটাই ছিল আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ দেশের জন্য যেমন বিরাট সম্মানের, তেমনি আমার জন্যও ভীষণ আনন্দের।’

মসজিদটির স্থপতি সাঈদ মোস্তাক আহমেদ বলেন, ‘একটি আন্তর্জাতিক পুরস্কার আমার জন্য যেমন আনন্দের তেমনি গর্বের। তবে স্থানীয় সাংসদ যখন আমাকে বলেছিলেন মসজিদটি সংস্কার করার কথা, তখন কিন্তু বিষয়টা এত সহজ ছিল না। মসজিদটি সংস্কারের ক্ষেত্রে স্থাপত্যশৈলীর পাশাপাশি আধুনিকতার বিষয়টি মাথায় রাখতে হয়েছে। আন্তর্জাতিক পুরস্কার পেয়ে মনে হচ্ছে আমরা সফল।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।