shopner bd
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
×

পর্যটকদের ভিড়ে কক্সবাজারে ফিরেছে কর্মচাঞ্চল্য

  কক্সবাজার প্রতিনিধি ১৯ ডিসেম্বর ২০২১, ১৭:০৪

পর্যটকদের ভিড়ে কক্সবাজারে ফিরেছে কর্মচাঞ্চল্য

করোনার আর্থিক ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে কক্সবাজারের হোটেল, মোটেল ও কটেজগুলো। শীতের আমেজে পর্যটক বাড়তে থাকায় কর্মচাঞ্চল্য ফিরেছে তাদের মধ্যে। পর্যটক থাকার প্রায় সবগুলো জায়গাই এখন পূর্ণ। হোটেল মালিকরা বলছেন, এখন পর্যটক বাড়লেও লকডাউনের সময় আর্থিকভাবে বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে তারা। এদিকে, করোনাকালের ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে ট্যুর এজেন্সিগুলোও।

কক্সবাজারে এখন পর্যটকের ঢল নেমেছে। শীতের আমেজে সূর্যাস্ত আর নয়নাভিরাম দৃশ্য দেখতে সৈকতের নগরীতে ছুটছেন পর্যটকরা। এতে হোটেল, মোটেল ও কটেজগুলোয় বেড়েছে পর্যটকের ভিড়।

করোনার কারণে দুই দফায় দীর্ঘ ১০ মাসের লকডাউনে থমকে ছিলো দেশ। এসময় বন্ধ রাখতে হয় হোটেল, মোটেল। এতে পর্যটন ব্যবসায়ীরা পড়েন বিপাকে। বিনিয়োগ হারাতে হয় অনেককে। হোটেল মালিকরা বলছেন, লকডাউন দেয়া হলেও তাদের নিয়মিত পরিশোধ করতে হয়েছিলো বিদ্যুৎ বিলসহ অন্যান্য বিল ও খরচ। সরকার ঘোষিত প্রণোদনাও পায়নি বলে জানান তারা।

কক্সবাজার হোটেল মালিক সমিতির তথ্যমতে, কক্সবাজার জেলায় ৪শ’র বেশি ছোট বড় হোটেল রয়েছে। এর মধ্যে অন্তত ২০টি তিন তারকা আর ৫০টি দুই তারকা মানের। হোটেল-মোটেলের অন্তত ৩ হাজার কর্মচারি করোনায় ক্ষতিগ্রস্ত। আর দুই দফা লকডাউনে হোটেলগুলোর ক্ষতি প্রায় ৫ হাজার কোটি টাকা।

হোটেলগুলোর পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয় ট্যুর এজেন্সিগুলোও। ২শ’ ট্যুর এজেন্সির মধ্যে অন্তত ১শটি বন্ধ হয়ে যায় বলে জানায় ট্যুর অপারেটর এসোসিয়েশন অব কক্সবাজার। ক্ষতি হয় ১০ কোটি টাকা।

পর্যটক আকৃষ্ট করতে পর্যটন এলাকার নিরাপত্তা নিশ্চিত করা ও জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে রাখার দাবি জানালেন হোটেল মালিকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।