shopner bd
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
×

প্রকৃতি রাঙিয়ে ফুটেছে শিমুল ফুল

  উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি ২১ মার্চ ২০২২, ১৫:৩৮

প্রকৃতি রাঙিয়ে ফুটেছে শিমুল ফুল

ফাগুন ফুরিয়ে এলো; বসন্তের আবহে গাছে গাছে পরিপক্ব শিমুল ফুল। গাছতলায়ও বিছানো অজস্র ফুল। কাকডাকা ভোরে গাছে থোকায় থোকায় ফুল আর রাস্তায় ঝরে পড়া ফুলগুলো দেখে মনে অন্য রকম এক অনুভূতি জাগে। মনে হয় যেন রক্তিম রাঙা পথ। এ পথ ব্যস্ত পথিকের নজর এড়িয়ে চলা কষ্টকর।

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বিভিন্ন ইউনিয়নের আঞ্চলিক মহাসড়কের দু’পাশে সহ উপজেলার বিভিন্ন বাসা বাড়ির আঙ্গিনার গাছে গাছে শোভা পাচ্ছে মনোমুগ্ধকর শিমুল ফুল।

ভরে গেছে গাছের প্রতিটি ডালপালা। অবশ্য এখনো শেষ সময়ের ফুল এগুলো। আর কিছুদিন পরেই হারিয়ে যাবে এমন মনোমুগ্ধকর দৃশ্য। সড়ক দিয়ে গেলেই উপভোগ করা যায় সুবাসিত পাগল করা সু-ঘ্রাণ। বসন্ত বাতাসে দোল খাচ্ছে শিমুল ফুলের রক্তিম আভায়।

শিমুলগাছে বসন্তের শুরুতেই ফুল ফোটে। চৈত্র মাসের শেষের দিকে ফল পুষ্ট হয়। বৈশাখ মাসের দিকে ফলগুলো পাকে। পরে শুকিয়ে যাওয়া ফল ফেটে বাতাসে তুলার সঙ্গে উড়ে উড়ে দূরদূরান্তে ছড়িয়ে পড়ে।

উপজেলার হাটিকুমরুল ইউনিয়নের পাটধারী গ্রামে গিয়ে দেখা যায়, মেঠো পথ ধরে একটু এগোলেই প্রকাণ্ড এক পুরোনো পুকুর। পাশাপাশি কয়েকটি শিমুল আর পলাশ গাছ। দেখে মনে হবে বসন্তের স্মারক এই পলাশ শিমুল ফুল ফোটানোর প্রতিযোগিতায় নেমেছে। প্রকৃতি যেন নিজ রূপে সেজে উঠেছে। কয়েক শিশু গাছতলায় সেই ফুল নিয়ে খেলা করছে।

এদিকে গ্রামের অবসরপ্রাপ্ত কৃষি কর্মকর্তা হাজী আকবর আলী মন্ডল জানান, ফুলকে ভালবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বসন্ত রাঙানো এই গাছগুলো এখন অনেক কমে গেছে। আগে গ্রামগঞ্জের সবখানে এই ফুলের দেখা মিলত। এখন এ গাছের দেখা পাওয়াই দুষ্কর।’ কারণ হিসেবে তিনি বলেন, ‘এটি ফলদ বৃক্ষ নয়, শুধু ফুলের সৌন্দর্য। এ ছাড়া এই গাছের কাঠ জ্বালানি ছাড়া কোনো কাজে আসে না। ফলে এ গাছ লাগাতে মানুষের এত অনীহা।’

উল্লাপাড়া উপজেলার কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমি বলেন, ‘শিমুল ফুল না ফুটলে যেন বসন্ত আসে না। বাংলাদেশের ভৌগলিক পরিবেশের সঙ্গে সংস্কৃতি চর্চার একটি যোগ সূত্র রয়েছে। ঠিক সেই ভাবেই বসন্ত এলেই চলে আসে শিমুল ফুল।’

প্রাকৃতিকভাবে তুলা আহরণের অন্যতম অবলম্বন হচ্ছে শিমুল গাছ। এ গাছের সব অংশেরই রয়েছে ভেষজগুণ। শিমুলের ইংরেজি নাম সিল্ক কটন ট্রি। বসন্তের স্মারক শিমুল গাছ রোপণের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।