shopner bd
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
×

নিলামে উঠছে মোংলা বন্দরের ১০২ গাড়ি

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ০১ অক্টোবর ২০২২, ২৩:৩৬

গাড়ি
গাড়ি

বাগেরহাটের মোংলা সমুদ্র বন্দরে থাকা বিভিন্ন মডেলের ১০২টি গাড়ি নিলামের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে।  

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় মোংলা কাস্টমস হাউসের রাজস্ব কর্মকর্তা (নিলাম) মো. রুহুল আমিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নিলামযোগ্য গাড়ির চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী ৪ অক্টোবর এই নিলাম অনুষ্ঠিত হবে।  

নিলামে ওঠা গাড়িগুলোর মধ্যে নিশান, টয়োটাসহ বিভিন্ন ব্র্যান্ডের সেডান, এসইউভি ও মাইক্রোবাস, ডাম্প ট্রাক, কংক্রিট মিক্সচার মেশিন এবং ট্রাক রয়েছে। এর পাশাপাশি খালি গ্যাস সিলিন্ডারসহ ১০টি লটের আমদানি করা পণ্যও নিলামে তোলা হচ্ছে।

কাস্টমস হাউসের নিলাম শাখার রাজস্ব কর্মকর্তা আবু বাসার সিদ্দিকী বলেন, ২ থেকে ৪ অক্টোবর ই-অকশনের ওয়েবসাইটে নিবন্ধন করে নিলামে অংশ নিতে পারবেন। অনলাইনে অংশ নিতে দরপত্র কেনার প্রয়োজন নেই। সরাসরি বা অফলাইনে দরপত্রে অংশগ্রহণের ক্ষেত্রে ২ অক্টোবর পর্যন্ত ২০০ টাকা অফেরতযোগ্য দরপত্র কেনা যাবে। ৪ অক্টোবর সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত মোংলা, খুলনা, ঢাকা ও চট্টগ্রাম কাস্টমসে রাখা বাক্সে দরপত্র জমা দিতে হবে।

মোংলা কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ নেয়াজুর রহমান বলেন, মোংলা কাস্টমের মোট রাজস্ব আয়ের ৫২ শতাংশ আসে আমদানি করা গাড়ির শুল্ক থেকে। দীর্ঘদিন আমদানি করা গাড়ি বন্দরে পড়ে থাকলে অন্য পণ্য রাখতে সমস্যা হয়। নিলামের প্রক্রিয়া চালু রাখলে গাড়ি বা অন্য পণ্য রাখতে ব্যবসায়ীদের সুবিধাও হয়, অন্যদিকে নির্ধারিত সময়ে সরকারের রাজস্ব আদায় সম্ভব হবে।

মোংলা বন্দরের উপসচিব (বোর্ড ও জনসংযোগ বিভাগ) মো. মাকরুজ্জামান বলেন, ২০২১-২২ অর্থবছরে দেশের সমুদ্র বন্দর দিয়ে ৩৪ হাজার ৭৮৩টি গাড়ি আমদানি করা হয়েছিল। তার মধ্যে মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি হয় ২০ হাজার ৮০৮টি, যা দেশে মোট আমদানি করা গাড়ির ৬০ শতাংশ। চলতি অর্থবছরেও এরই মধ্যে মোংলা বন্দর দিয়ে দেড় হাজারের মতো গাড়ি আমদানি হয়েছে।

মোংলা বন্দরের নিয়ম অনুযায়ী আমদানি করা গাড়ি সংশ্লিষ্ট আমদানিকারককে ৩০ দিনের মধ্যে ছাড়িয়ে নিতে হয়। কিন্তু আমদানিকারকরা তা না করায় এই গাড়িগুলো নিলাম করার সিদ্ধান্ত নিয়েছে মোংলা কাস্টমস হাউস। আগ্রহী ব্যক্তিরা অনলাইন ও অফলাইন দুই মাধ্যমে এই দরপত্রে অংশ নিতে পারবেন।

নিলামে অংশগ্রহণকারীদের মধ্যে সর্বোচ্চ দরদাতার তালিকা প্রকাশের পর গাড়িগুলো বিক্রি করা হবে। পরে সব ধরনের প্রক্রিয়া মেনে সর্বোচ্চ দরদাতাকে নিলামে ক্রয় করা গাড়ি বুঝিয়ে দেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।