shopner bd
শনিবার, ১০ এপ্রিল ২০২১ | ২৭ চৈত্র ১৪২৭ | ২৮ শা'বান ১৪৪২
×

যুক্তরাষ্ট্রে বড়লোকদের ওপর কর বসিয়ে দেশের অবকাঠামো বদলাতে চান বাইডেন

  হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র ০৬ এপ্রিল ২০২১, ১৫:২২

যুক্তরাষ্ট্রে বড়লোকদের ওপর কর বসিয়ে দেশের অবকাঠামো বদলাতে চান বাইডেন

যুক্তরাষ্ট্রে বড়লোকদের ওপর কর বসিয়ে দেশের অবকাঠামো বদলে দিতে উচ্চাকাঙ্খী পরিকল্পনা করলেন বাইডেন। এর ফলে প্রচুর কর্মসংস্থান হবে বলে উল্লেখ করা হয়েছে।

অবকাঠামোর হাল ফেরাতে তিনি দুই ট্রিলিয়ন ডলার খরচ করবেন। এক ট্রিলিয়ন মানে ১০ হাজার কোটি টাকা। আগামী ৮ বছরে বিপুল পরিমাণ অর্থ খরচ করে দেশের অবকাঠামো বদলে দিতে চাইছেন তিনি।

আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই বিপুল পরিমাণ অর্থ তিনি যোগাড় করবেন বড়লোকদের ওপর করের হার বাড়িয়ে।

তিনি বলেছেন, সাধারণ মানুষের ওপর কোনও বাড়তি কর চাপানো হবে না। যাদের আয় চার লাখ ডলার বা তার বেশি, তাদের করের হার ২১ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হবে। ট্রাম্প ক্ষমতায় এসে বড়লোকদের ওপর কর কমিয়ে দিয়েছিলেন। বাইডেন সেটা আবার বাড়িয়ে পরিকাঠামোয় উন্নতির খরচ যোগাড় করতে চান।

বাইডেনের বক্তব্য, তার এই পরিকরল্পনা হল  ‘ওয়ানস ইন আ জেনারেশন প্ল্যান’ মানে এক প্রজন্মে একবারই এই ধরনের যোজনা নেওয়া হয় বা নেওয়া যায়। চীন এখন অর্থনীতির ক্ষেত্রে দ্রুত এগিয়ে আসছে। তার মোকাবিলায় মার্কিন অর্থনীতিও বাড়বে। প্রচুর কর্মসংস্থান হবে। পরিকাঠামোর উন্নতি হবে।

বাইডেনের পরিকল্পনা হল—২০ হাজার মাইল রাস্তার উন্নতি করা হবে এবং হাজার হাজার ব্রিজ মেরামত করা হবে। সরকারি পরিবহন ব্যবস্থার উন্নতিতে দ্বিগুণ খরচ করা হবে এবং প্রচুর ইলেকট্রিক চার্জিং পয়েন্ট তৈরি করা হবে। পানির পাইপ বদল করা হবে এবং নিকাশী ব্যবস্থার উন্নতি করা হবে। পাওয়ার গ্রিড আপগ্রেড করা হবে যাতে ক্লিন এনার্জি দেওয়া সম্ভব হয়। হাসপাতাল, স্কুল ও প্রশিক্ষণ কেন্দ্রগুলো সারানো হবে।

এর জন্য প্রয়োজনীয় অর্থ পেতে করপোরেট কর ২১ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হবে। আর কর ব্যবস্থার ফাঁকগুলোও বন্ধ করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।