shopner bd
সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮
×

স্মৃতি হিসেবে ধরে রাখতে অলিম্পিক ভিলেজে কনডম বিতরণ

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ০৭ জুন ২০২১, ১৬:৪৫

স্মৃতি হিসেবে ধরে রাখতে অলিম্পিক ভিলেজে কনডম বিতরণ

টোকিও অলিম্পিক শুরু হতে আর মাস দেড়েক বাকি। আগামী ২৩ জুলাই থেকে জাপানের টোকিও শহরে বসবে করোনাকালের অলিম্পিক গেমসের আসর। চলবে ৮ আগস্ট পর্যন্ত। জোরেশোরে এই টুর্নামেন্টের প্রস্তুতি চলছে। আবার করোনার মাঝে অলিম্পিক আয়োজনের বিরুদ্ধে প্রতিবাদও চলছে। এর মাঝেই পাওয়া গেল নতুন খবর। অলিম্পিক ভিলেজে নাকি টুর্নামেন্টের আয়োজকরা অ্যাথল্যাটদের মাঝে কনডম বিতরণ করেছেন।

বিশ্বের বড় বড় টুর্নামেন্টগুলোতে কনডম বিতরণ নতুন কিছু নয়। তবে এখানে একটা ট্যুইস্টও আছে। আসলে কনডম দেওয়া হলেও এ বছর অ্যাথল্যাটরা তা ব্যবহার করতে পারবেন না। কনডম প্রসঙ্গে টুর্নামেন্টের আয়োজকরা জানিয়েছেন যে, করোনার কারণে সবাইকে জৈব সুরক্ষা বলয়ে থাকতে হবে। যে কারণে অ্যাথল্যাটরা গেম ভিলেজে এই কনডম ব্যবহার করতে পারবেন না। স্মৃতি হিসেবে তারা এই কনডম বাড়ি নিয়ে যেতে পারবেন। এছাড়া আরও একটি কারণ আছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এইডসের সচেতনতা বাড়ানোর জন্য এই কনডম বিতরণের কর্মসূচি শুরু করে। সেই পরম্পরা বজায় রেখেছে অলিম্পিক কমিটি। অলিম্পিক গেমসে অংশগ্রহণকারী অ্যাথল্যাটদের গেমস ভিলেজে বিনামূল্যে কনডম বিতরণ করা হয়। এবছর কমিটির পক্ষ থেকে ১.৬ লাখ কনডম বিতরণ করা হয়। অর্থাৎ প্রত্যেক অ্যাথল্যাটকে ১৪টি করে কনডম বিলি করা হবে। কিন্তু এ বছর, তাদের এই কনডম না ব্যবহার করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

অলিম্পিক কমিটির পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, যে অ্যাথল্যাটরা একে অপরকে যেন স্পর্শ না করেন। বাইরের কেউ আসার তো প্রশ্নই আসে না। করোনা মহামারীর কারণে অ্যাথল্যাটদের এই কঠিন সময়ে শারীরিক দুরত্ব বজায় রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। কমিটি এই নির্দেশাবলী ৩৩ পাতার একটা প্লেবুকে ছাপার অক্ষরে প্রকাশ করেছে। যাতে অ্যাথল্যাটদের শারীরিক দুরত্ব বজায় রাখার জন্য বেশ কয়েকটি নির্দেশ দেওয়া হয়েছে। সুতরাং কনডম বাড়িতে নিয়ে যাওয়া ছাড়া তাদের উপায় নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।