shopner bd
শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৭
×

পাকিস্তানে উটের পিঠে লাইব্রেরি!

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ১৯ জুলাই ২০২১, ০১:৩০

পাকিস্তানে উটের পিঠে লাইব্রেরি!

পাকিস্তানের বেলুচিস্তানে ভ্রাম্যমাণ লাইব্রেরি বয়ে বেড়াচ্ছে এক-একটি উট। এর মাধ্যমে দূর-দূরান্তে বাড়ি বাড়ি পৌঁছে দেয়া হচ্ছে বই। যার প্রধান পাঠক প্রত্যন্ত গ্রামের দরিদ্র পরিবারের শিশুরা।

বেলুচিস্তানের মরু অঞ্চল চষে বেড়ানো একটি উটের নাম রোশান। এই গৃহপালিত উট এখন ভাসমান লাইব্রেরির তকমা পেয়েছে। পিঠে করে বই নিয়ে গ্রামে গ্রামে ছুটে চলাই যার একমাত্র কাজ।

করোনায় প্রায় দেড় বছর ধরে বন্ধ বেলুচিস্তানের শিক্ষা প্রতিষ্ঠান। ইন্টারনেট সুবিধা না থাকায় অনলাইন ক্লাস এখানে বিলাসিতা। এ অবস্থায় পাঠদান চালু রাখতে উটের পিঠে বাড়ি বাড়ি বই পৌঁছাতে অভিনব উদ্যোগ স্কুল কর্তৃপক্ষের।

৪ টি প্রত্যন্ত গ্রামে সপ্তাহে ৩ দিন শিশু-কিশোরদের কাছে বই নিয়ে হাজির হয় রোশান। এক সপ্তাহ বাদে বই ফেরত দিয়ে নেয়া যায় নতুন বই। তবে উটের সংখ্যা বাড়িয়ে বড় পরিসরে এ কাজ চালিয়ে যেতে চান আয়োজকরা।

উট লাইব্রেরি প্রকল্পের প্রধান রহিমা জালাল বলেন, 'করোনা শুরুর পর, মানসিকভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ শিশুরা।  কারণ দিনের বেশিভাগ সময় যে স্কুলে তারা কাটাতো সেগুলো এখন বন্ধ। তাই এমন উদ্যোগে বাচ্চারা বেশ খুশি। যে যার পছন্দমতো মজার মজার বই নিয়ে যাচ্ছে।'

১ কোটি ২৫ লাখ মানুষের বেলুচিস্তানে সাক্ষরতার হার মাত্র ৪০ শতাংশ। দরিদ্র এই অঞ্চটিতে শিক্ষার হার বাড়াতে কাজ করছে বেশ কয়েকটি সংগঠন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।