shopner bd
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
×

উদ্বোধনের অপেক্ষায় বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ০২ নভেম্বর ২০২১, ১৬:০৯

উদ্বোধনের অপেক্ষায় বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’

উদ্বোধনের অপেক্ষায় রয়েছে বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’। এই জাদুঘরটি চালু করতে যাচ্ছে সৌদি আরব। আগামী বৃহস্পতিবার সৌদি আরব জাদুঘরটি চালু করবে বলে জানানো হয়েছে। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

অন্যন্য এই জাদুঘরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন বিমানে চড়ে পরিদর্শন করতে হবে। রাজধানী রিয়াদ ও প্রাচীন শহর আলউলার মধ্যে বিমানে ভ্রমণের মাধ্যমে দর্শনার্থীরা প্রত্নতাত্ত্বিক নিদর্শন দেখবেন।

এই জাদুঘরটি রয়্যাল কমিশন ফর আলউলা ও সৌদির রাষ্ট্রীয় পতাকাবাহী সৌদিয়া এয়ারলাইনসের মধ্যকার একটি সহযোগিতামূলক প্রকল্প। প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আলউলায় আবিষ্কৃত নিদর্শনগুলোর রেপ্লিকা সংগ্রহ প্রদর্শন করবে জাদুঘরটি।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, জাদুঘর পরিদর্শনের জন্য উড়োজাহাজে ওঠা যাত্রীরা ‘আর্কিটেক্টস অব অ্যানসিয়েন্ট অ্যারাবিয়া’ নামের ডিসকভারি চ্যানেলের তথ্যচিত্রও দেখতে পারবেন। তথ্যচিত্রটি চলতি বছর মুক্তি পেয়েছে।

কমিশনের প্রত্নতত্ত্ব ও সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার পরিচালক রেবেকা ফোটি বলেন, আলউলা আরব উপদ্বীপের একটি লুকানো রত্ন। আমরা ধীরে ধীরে এই রত্নের রহস্য আবিষ্কার করছি। সৌদিয়া পরিচালিত স্কাই ট্রিপের দর্শনার্থীদের সঙ্গে আবিষ্কৃত তথ্য ভাগাভাগি করার জন্য উন্মুখ হয়ে আছি আমরা।

এদিকে সৌদিয়া এয়ারলাইন্সের করপোরেট কমিউনিকেশনসের ভাইস প্রেসিডেন্ট খালেদ তাশ বলেছেন, জাদুঘরটি তাদের সঙ্গে কমিশনের সঙ্গে চলমান সহযোগিতারই একটি ধারাবাহিকতা। এর লক্ষ্য আলউলার সমৃদ্ধ ঐতিহ্য তুলে ধরা। আলউলাকে একটি পর্যটন গন্তব্য হিসেবে বিশ্বব্যাপী প্রচার করা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।