shopner bd
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
×

প্রবাসীদের ইমো হ্যাক করে অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র, ওটিপি কোড শেয়ার না করার পরামর্শ

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ২৭ আগস্ট ২০২১, ১৫:৫১

প্রবাসীদের ইমো হ্যাক করে অর্থ হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র, ওটিপি কোড শেয়ার না করার পরামর্শ

কৌশলে প্রবাসীদের ইমো নম্বর সংগ্রহ করে তাদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করেন। অবস্থা বুঝে সেই ইমো নম্বর হ্যাক করেন। এরপর অভিনব পন্থায় হাতিয়ে নেন লাখ লাখ টাকা। কিন্তু শেষ রক্ষা হয়নি। প্রতারণার শিকার ঢাকার এক ব্যক্তির মামলা তদন্ত করতে গিয়ে চক্রটির সন্ধান পায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গত বুধবার রাতে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের সোশ্যাল মিডিয়া ক্রাইম ইনভেস্টিগেশন টিমের জালে অবশেষে ধরা পড়েছেন চক্রের দুই সদস্য পলাশ আলী ও সাব্বির হোসেন। গতকাল বৃহস্পতিবার এসব তথ্য জানান ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) জুনায়েদ আলম সরকার।

এডিসি জুনায়েদ বলেন, এই চক্রটির প্রধান টার্গেট প্রবাসীরা। মধ্যপ্রাচ্যের প্রবাসীরা পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগের জন্য বেশি ইমো ব্যবহার করে থাকেন। এই সুযোগ কাজে লাগিয়ে প্রতারণা করে আসছে চক্রটি। প্রতারকরা অভিনব কৌশলে প্রবাসী ব্যক্তি অথবা তার পরিবারের সদস্যদের ইমো আইডি হ্যাক করার জন্য একটি কোড এসএমএস করে। পরে নানা কৌশলে ওই কোড জেনে আইডি হ্যাক করে। এরপর অসুস্থতাসহ নানা বিপদের কথা বলে আত্মীয়স্বজনের কাছ থেকে টাকা আত্মসাৎ করে আসছিল চক্রটি।

গোয়েন্দা পুলিশের এ কর্মকর্তা বলেন, প্রতারক চক্রের সদস্য গ্রেপ্তার সাব্বির হোসেন তথ্যপ্রযুক্তি সম্পর্কে বিশেষ পারদর্শী। তিনি প্রবাসী বাংলাদেশিদের মোবাইল নম্বর কৌশলে সংগ্রহ করে পলাশ আলীকে দেন। পলাশ নানাভাবে ইমো হ্যাক করে ব্যবহারকারীর গতিবিধি পর্যবেক্ষণ করেন। পরে আত্মীয়স্বজনের বিপদ বা অসুস্থের কথা বলে লাখ লাখ টাকা হাতিয়ে নেন। পলাশের শিক্ষাগত যোগ্যতা বিএসসি টেক্সটাইল ইঞ্জিনিয়ার। তিনি আগে গার্মেন্টসে চাকরি করতেন। এখন সব ছেড়ে প্রতারণা শুরু করেছেন। সাব্বিরের শিক্ষাগত যোগ্যতা এসএসসি। পেশা ছাত্র হলেও ২০১৮ সাল থেকে প্রতারণা করে আসছিলেন তারা।

ইমো হ্যাক ও এ ধরনের প্রতারণা থেকে বাঁচতে নানা পরামর্শ দিয়ে এডিসি জুনায়েদ আলম বলেন, আমরা একটু সচেতন হলেই এ ধরনের প্রতারণার হাত থেকে বাঁচতে পারি। কোনো ধরনের ওটিপি বা কোড অপরিচিতি বা পরিচিত কারও সঙ্গে শেয়ার না করা। আত্মীয়স্বজনরা ইমোয় বিপদের কথা বলে টাকা চাইলে যাচাই-বাছাই করা উচিত। আপনার ইমো অ্যাকাউন্টটি অন্য কেউ ব্যবহার করছে কিনা, সেটি যাচাইয়ের জন্য ইমো সেটিংসে গিয়ে অ্যাকাউন্ট অ্যান্ড সিকিউরিটি অপশনে ম্যানেজ ডিভাইসে ক্লিক করলেই জানতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।