shopner bd
সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
×

অজান্তে কোনও ভুল করছেন না তো?

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ২৪ ডিসেম্বর ২০২২, ১১:২১

শারীরবৃত্তী
.

যৌনাঙ্গের স্বাস্থ্য নিয়ে কথা বলাটা এখনও বেশিরভাগ মানুষের কাছে স্বাভাবিক না। কিন্তু এই চক্ষুলজ্জা বা অস্বস্তির কারণে শারীরবৃত্তীয় কোনো কাজ বন্ধ থাকে না। 

সমস্যা যে প্রত্যেকেরই হবে তা নয়, কিন্তু সমস্যা হলে অনেকেই বুঝে উঠতে পারেন না, ঠিক কী করা উচিত। প্রাথমিকভাবে এই ছোট সমস্যাগুলোকে অবহেলা করলে পরবর্তীকালে সেখান থেকেই বড় ধরনের কোনও সংক্রমণ হতে পারে। এমনকি, সন্তানধারণে সমস্যা হওয়াও অস্বাভাবিক নয়। জটিল এই রোগগুলোর সূত্রপাত সচেতনতার অভাব থেকেই।  

• এক স্যানিটারি প্যাডে বেশিক্ষণ নয় 
ঋতুস্রাবের সময় স্যানিটারি প্যাড ব্যবহার করেন অনেকেই। কিন্তু বাড়ির বাইরে প্যাড পাল্টানোর সমস্যা থাকলে একটি প্যাড অনেকক্ষণ পরে থাকতে হয়। বিশেষজ্ঞরা বলছেন, এই অভ্যাস যৌন স্বাস্থ্যের ক্ষতি করে। তাই ৪ থেকে ৬ ঘণ্টা পরপর প্যাড পালটে ফেলার অভ্যাস করুন। 

সুগন্ধিযুক্ত সাবান নয় 
যৌনাঙ্গ পরিষ্কার করতে অনেকেই সুগন্ধিযুক্ত সাবান ব্যবহার করেন। চিকিৎসকদের মতে দেহের বিশেষ এই অংশের জন্য আলাদা তরল সাবান থাকলেও, তা ব্যবহার করার প্রয়োজন নেই। দেহের এই বিশেষ অঞ্চলটি অতিরিক্ত স্পর্শকাতর, তাই সাধারণ পানি দিয়ে পরিষ্কার করাই ভালো।  

• মিলনের পর যৌনাঙ্গ পরিষ্কার করুন 
শারীরিকভাবে মিলিত হওয়ার পর যত শিগগিরই সম্ভব পানি দিয়ে যৌনাঙ্গ পরিষ্কার করে নিন।  

• সুতির অন্তর্বাস 
ঘাম কম হয়, হাওয়া চলাচল করে এমন অন্তর্বাস পরুন। বাজারে অনেক ধরনের অন্তর্বাস পাওয়া যায়। কিন্তু চর্মরোগ চিকিৎসকরা সব সময়ে সুতির জিনিসের উপরই জোর দেন। 

বিশেষ দ্রষ্টব্য : এ লেখাতে কিছু বিষয়ে কেবল প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে। যেকোনো প্রয়োজনে, এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ও চিকিৎসার জন্য চিকিৎসকের পরামর্শ নিন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।