shopner bd
বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
×

রোজা শুধু অনাহার থাকার নাম নয়

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ১০ এপ্রিল ২০২৩, ১১:৪৫

.
.

রোজা ইসলামের একটি মৌলিক রোকন। আল্লাহ তাআলা কোরআন কারিমে এরশাদ করেছেন—‘হে মুমিনরা! তোমাদেরকে রোজার বিধান দেওয়া হলো, যেমন তোমাদের পূর্ববর্তীদেরকেও রোজার বিধান দেওয়া হয়েছিল। এই রোজা দেওয়া হলো এই উদ্দেশ্যে, যাতে তোমরা তাকওয়া-পরহেজগারির অধিকারী হতে পারো।’ (সূরা বাকারা, ১৮৩)

সুতরাং রোজার উদ্দেশ্য হলো তাকওয়া অবলম্বন করা। পরহেজগার হওয়া। বিরত থাকা। সংযমী হওয়া। প্রশ্ন হচ্ছে—কিসের থেকে বিরত থাকবো? গুনাহ ও পাপ থেকে বিরত থাকা এবং সংযমী হওয়া।

রোজার দ্বারা কীভাবে মানুষ পাপ থেকে বিরত হয়? এটা বোঝার জন্য আগে বুঝতে হবে গুনাহ কীভাবে হয়। সাধারণত মানুষের গুনাহ হয় পেটের কারণে কিংবা যৌনাঙ্গের কারণে। অধিকাংশ গুনাহের সম্পর্ক হচ্ছে এ দুটির সাথে। রোজার মাধ্যমে এ দুটোকে নিয়ন্ত্রণ করার অভ্যাস গড়ে তোলা হয়। রোজার দ্বারা শুধু যে পানাহার ও যৌন ব্যবহারকেই নিয়ন্ত্রণ করা হয় তা নয়, বরং সব অঙ্গ-প্রত্যঙ্গকে নিয়ন্ত্রণ করা হয়।

কারণ সমস্ত অঙ্গ প্রত্যঙ্গের গুনাহ থেকে বিরত থাকলেই রোজা পূর্ণাঙ্গ হয়। যেমন মুখের দ্বারা যত গুনাহ হতে পারে সেইসব থেকে বিরত থাকা, চোখের দ্বারা যত গুনাহ হয় তা থেকে বিরত থাকা, কানের দ্বারা যত গুনাহ হয় তা থেকে বিরত থাকা—এভাবে সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গ থেকে যত গুনাহ হতে পারে সে সব থেকে যদি বিরত থাকা হয় তাহলেই হয় পূর্ণাঙ্গ রোজা। দেখা গেলো—পূর্ণাঙ্গ রোজা যদি আমি রাখতে চাই তাহলে সারা মাস আমাকে সব ধরনের গুনাহ থেকে বিরত থাকতে হচ্ছে। না থাকলে আমার রোজা পূর্ণাঙ্গ হচ্ছে না বরং সেটা হচ্ছে ছেঁড়া-ফাটা রোজা, ভাঙ্গাচুরা রোজা।

হাদিসে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন—"রোজা হলো ঢালস্বরূপ যতক্ষণ এই ঢালকে ফেলে দেওয়া না হয়"। (ইবনে মাজাহ, নাসাঈ)

এক সাহাবি জিজ্ঞাসা করলেন, ইয়া রাসুল আল্লাহ! রোজা আবার কী করে ফেড়ে যায়? নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, মিথ্যা এবং গীবত দ্বারা। এখানে মুখের দ্বারা বড় দুটো গুনাহ’র কথা বলা হয়েছে।

এছাড়াও অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গ দ্বারা যত গুনাহ হয় সব থেকে বিরত থাকতে হবে, বিরত না থাকলে রোজা ভালো থাকবে না। এভাবে সব গুনাহ থেকে বিরত থাকলে এই এক মাসেই গুনাহমুক্ত জীবন-যাপন করার একটা অভ্যাস গড়ে উঠবে। একটা পবিত্র জীবনের সূচনা হবে। উপবাসে রেখে মানুষকে কষ্ট দেওয়া রোজার উদ্দেশ্য নয় আর শুধু অনাহার থাকার নামও রোজা নয়—বরং পরিপূর্ণভাবে রোজার আদব ও নীতিমালা অনুসরণ করলেই রোজার প্রকৃত হক আদায় হবে।

আল্লাহ তাআলা আমাদেরকে রোজার হক যথাযথভাবে আদায় করার তৌফিক দান করুন আমীন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।