shopner bd
সোম, ১০ মে, ২০২১ । ২৭ বৈশাখ ১৪২৮ | ২৭ রমজান ১৪৪২
×

এনওসি ছাড়া ভারত থেকে দেশে ফিরতে পারবেন না বাংলাদেশিরা

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ২৬ এপ্রিল ২০২১, ১৩:৪৯

কলকতা উপহাইকমিশন

করোনা পরিস্থিতির কারণে দুই সপ্তাহের জন্য ভারত সীমান্ত বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। সোমবার (২৬ এপ্রিল) থেকে ১৪ দিন সীমান্ত বন্ধ থাকবে। এমন প্রেক্ষাপটে ভারত ভ্রমণরত বাংলাদেশিদের দেশে ফিরতে হলে অবশ্যই এনওসি (অনাপত্তিপত্র) লাগবে বলে বাংলাদেশের কলকতা উপহাইকমিশন থেকে সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ২৬ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্তে বিদেশিদের সবধরনের যাতায়াত বন্ধ থাকবে। এ সময় উপহাইকমিশনে ভিসা সেবা ও স্থলসীমান্ত দিয়ে বাংলাদেশিদের চলাচলও বন্ধ থাকবে।

যেসব বাংলাদেশি এই মুহূর্তে ভারত সফরে রয়েছেন এবং ভিসার মেয়াদোত্তীর্ণতাজনিত কারণে তাদের বাংলাদেশে ফেরত আসা প্রয়োজন তাদেরকে বেনাপোল-পেট্রাপোল স্থলসীমান্ত দিয়ে দেশে ফেরার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ৭২ ঘণ্টার মেয়াদ থাকা তাদের কভিড নেগেটিভ সার্টিফিকেট এবং কলকাতার বাংলাদেশ উপহাইকমিশন থেকে এনওসি নিতে হবে বাংলাদেশে প্রবেশের আগে। বাংলাদেশে স্থানীয় কর্তৃপক্ষ তাদের প্রয়োজনীয় কোয়ারেন্টিনের ব্যবস্থা করবে।

সার্কুলারে আরো বলা হয়েছে, কলকাতার উপহাইকমিশনের অনুমতি বা এনওসি ছাড়া কোনো বাংলাদেশি নাগরিক ২৬ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। এনওসি পেতে বাংলাদেশে ফেরতের প্রয়োজনীয়তা উল্লেখ করে আবেদন, ভারতে যোগাযোগের ঠিকানা ও ফোন নম্বর, পাসপোর্টের কপি, ভিসার পাতার কপি লাগবে।

যেকোনো প্রয়োজনে বাংলাদেশ হাইকমিশনের যোগাযোগ করা যাবে +৯১৩৩৪০১২৭৫০০ নম্বরে। এ ছাড়া উপহাইকমিশনের ফেসবুক ও টুইটারেও যোগাযোগ করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।