shopner bd
সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮
×

মালয়েশিয়ার স্থানীয় টেলিভিশনে বাংলাদেশ হাইকমিশনারের সাক্ষাৎকার

  ইমরান মোস্তফা, মালয়েশিয়া ০৯ মে ২০২১, ২২:২৪

মালয়েশিয়া টিভি

মালয়েশিয়ার স্থানীয় টেলিভিশন অ্যাস্ত্রো আওয়ানি'তে সাক্ষাৎকার দিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো: গোলাম সারওয়ার। শুক্রবার টেলিভিশনটি'র জনপ্রিয় উপস্থাপক রিজাল জুলকাপলি'র উপস্থাপনায় 'আওয়ানি গ্লোবাল' নামের এক অনুষ্ঠানে অতিথি হিসাবে যোগ দেন তিনি। ২৬ মিনিটের এ অনুষ্ঠানে কথা বলেন বাংলাদেশ-মালয়েশিয়ার দীপাক্ষিক সম্পর্ক, ব্যাবসা-বাণিজ্য, বিনিয়োগ, শ্রমবাজারসহ বিভিন্ন ইস্যুতে।

'বাংলাদেশ-মালয়েশিয়ার দ্বীপাক্ষিক সম্পর্ক উন্নয়ন' শিরোনামে'র এ অনুষ্ঠানে হাইকমিশনার বলেন, দু'দেশের সম্পর্ক দীর্ঘদিনের। ১৯৭২ সালে বাংলাদেশ'কে স্বাধীন, সার্বভৌম দেশ হিসাবে স্বীকৃতি দেয় মালয়েশিয়া। সেই থেকে দু'দেশের সম্পর্ক সুদৃঢ়। ২০২২ সালে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করা হবে বলে মন্তব্য করেন তিনি। 

এসময় বাংলাদেশের ধারবাহিক উন্নয়নের চিত্র তুলে ধরে হাইকমিশনার বলেন, দু'দেশের বানিজ্যিক সম্পর্ক অনেকটা বেড়েছে। বিদেশি বিনিয়োগে মালয়েশিয়ার অবস্থান নবম উল্লেখ করে আরো বিনিয়োগের জন্য ব্যাবসায়িকদের আহ্বান জানান হাইকমিশনার। ভৌগলিক অবস্থানের কারনে এশিয়ায় বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ভিশন ২০৪১ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ উন্নত বিশ্বের কাতারে শামিল হতে হচ্ছে বলে মন্তব্য করেন হাইকমিশনার গোলাম সারওয়ার। শ্রমবাজার ইস্যুতে তিনি বলেন, ব্যাবসা-বাণিজ্য ও বিনিয়োগ প্রসারে কর্মী, জমি ও মুলধন প্রয়োজন যার মধ্যে কর্মী'র জন্য বাংলাদেশসহ বেশ কিছু দেশের উপর তারা নির্ভরশীল। এই শ্রমবাজারে সততা, কর্মনিষ্ঠা ও পরিশ্রমের মাধ্যমে বাংলাদেশী কর্মীরা নিজেদের অবস্থান তৈরি করে নিয়েছে উল্লেখ করে হাইকমিশনার বলেন, মালয়েশিয়ার শ্রমবাজারে বাংলাদেশী কর্মীর ব্যাপক চাহিদা রয়েছে। বেশিরভাগ মালিক কর্মী হিসাবে বাংলাদেশীদের চায়। তবে শ্রমিক আসার ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতা থাকায় অনেক সময় বিনিয়োগ বাধাগ্রস্থ হয় বলে মন্তব্য করেন এ কূটনীতিক। এসময় বাংলাদেশী স্বনামধন্য কোম্পানি আকিজ গ্রুপ সম্প্রতি মালয়েশিয়ায় বিনিয়োগ করেছে উল্লেখ করে দু'দেশের সম্পর্ক উন্নয়নের মাধ্যমে এই বিনিয়োগ আরো বাড়ানোর উপর তাগিদ দেন হাইকমিশনার। 

গোলাম সারওয়ার বলেন, বর্তমানে ২৮ হাজার বাংলাদেশী শিক্ষার্থী পড়াশুনা করছে মালয়েশিয়ায়। তাদের মাধ্যমে দু'দেশের সাংস্কৃতিক বন্ধন বিস্তৃত হচ্ছে। এছাড়া উপযোগী ও প্রতিকূল পরিবেশ থাকায় প্রতি বছর দেড় লাখেরও বেশি বাংলাদেশী মালয়েশিয়া ভ্রমনে আসে বলে জানান হাইকমিশনার। এসময় বিশ্বজুড়ে মহামারি আকার ধারন করা চলমান কোভিড-১৯ মোকাবেলায় মালয়েশিয়া সরকারের প্রশংসা করে হাইকমিশনার বলেন বর্তমানে এটি মোকাবেলা করাই সবচে' বড় চ্যালেঞ্জ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।