shopner bd
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮
×

মালয়েশিয়ার গ্লাভস শিল্পে জরুরিভিত্তিতে বিদেশি কর্মী নিয়োগের আবেদন

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ৩০ সেপ্টেম্বর ২০২১, ০১:১৭

মালয়েশিয়ার গ্লাভস শিল্পে জরুরিভিত্তিতে বিদেশি কর্মী নিয়োগের আবেদন

মালয়েশিয়ার গ্লাভস শিল্পের চাহিদা মেটাতে জরুরিভিত্তিতে বিদেশি কর্মী নিয়োগে সরকারের কাছে আবেদন করেছে দেশটির রাবার গ্লাভস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (মার্গমা)।

২৮ সেপ্টেম্বর মঙ্গলবার সরকারের কাছে মার্গমা এ আবেদন করে। আবেদনে উল্লেখ করা হয়, ২০১৯ সাল থেকে এ খাতে ২৫ হাজার শ্রমিক সংকট রয়েছে। আগামী বছর ক্রমবর্ধমান চাহিদা মেটাতে শ্রমিক সংকট নিরসনে বিদেশি কর্মী প্রবেশ ও নিয়োগে সরকারের কাছে অনুমতি চেয়েছে রাবার গ্লাভস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

এদিকে অতিরিক্ত কর্মীদের জরুরিভিত্তিতে প্রয়োজন এবং নিয়োগ প্রক্রিয়ার শর্তাবলী এবং প্রয়োজনীয়তা পূরণের জন্য সংস্থাগুলো প্রস্তুত রয়েছে বলে মার্গমার প্রেসিডেন্ট সুপ্রামানিয়াম শানমুগাম এক বিবৃতিতে জানিয়েছেন। তিনি বলেন, আমাদের উৎপাদন ক্ষমতা আছে, কিন্তু উৎপাদন ক্ষমতাকে সর্বোত্তমভাবে কাজে লাগানোর জন্য পর্যাপ্ত কর্মী নেই।

বুধবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়ার উৎপাদন, পাম অয়েল খাত, প্রবাসী শ্রমিকদের ওপর অনেক বেশি নির্ভর করে। মহামারি শুরুর পর থেকে বিদেশি কর্মীরা মালয়েশিয়ায় প্রবেশ করতে পারেননি। এক্ষেত্রে পাম অয়েল কোম্পানিগুলো গত বছর থেকে বিদেশি শ্রমিকদের ফিরিয়ে আনতে সরকারকে অনুরুধ করে আসছিল।

এদিকে সরকার উদ্ভিদ খাতে ৩২০০০ বিদেশি কর্মী নিয়োগে সম্প্রতি বিশেষ অনুমোদন ঘোষণা করেছে। মার্গমা বলছে, মালয়েশিয়ার রাবার গ্লাভস উত্পাদকরা চীন থেকে তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হচ্ছেন, তাই তাদের অর্ডারগুলো পূরণ করার জন্য তাদের ক্ষমতা রাখতে হবে।

মালয়েশিয়া বিশ্বের রাবার গ্লাভস ব্যবহারের প্রায় দুই-তৃতীয়াংশ সরবরাহ করে। অটোমেশনের কারণে, শিল্পটি ২০১৩ সাল থেকে প্রায় ৭২০০০ কর্মীর কর্মক্ষমতা বজায় রাখতে সক্ষম হয়েছে, তখন থেকে উৎপাদিত এবং রপ্তানি করা গ্লাভসের পরিমাণ প্রতি বছর ১০-১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।