shopner bd
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
×

মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকের পক্ষে কাজ করছে মানবাধিকার কমিশন

  মালয়েশিয়া প্রতিনিধি ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৩২

মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকের পক্ষে কাজ করছে মানবাধিকার কমিশন

মালয়েশিয়ায় পুলিশ কর্তৃক একজন অভিবাসী শ্রমিককে মারধরের অভিযোগ তদন্ত করবে দেশটির মানবাধিকার কমিশন (সুহকাম)। অভিযোগ রয়েছে, ইলেকট্রিক পণ্য উৎপাদক মার্কিন কোম্পানি ডাইসনের সাপ্লাই কোম্পানি এটিএ-এর একজন বিদেশি (নেপালি) কর্মীকে পুলিশ জিজ্ঞাসাবাদের সময় মারধর করেছে।

উল্লেখ্য, মালয়েশিয়ার আইন অনুযায়ী, শ্রমিকের অধিকার ও মর্যাদা থেকে বঞ্চিত করার ফলে মার্কিন যুক্তরাষ্ট্র ডাইসন কোম্পানির পণ্য ক্রয় করতে অস্বীকৃতি জানায় এবং আমেরিকার বাজারে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে। ফলে ডাইসনের কারণে এটিএ কোম্পানিতে কর্মরত হাজার হাজার কর্মীর কাজ বন্ধ রাখতে হয়েছে। এরপর ডাইসন ও এটিএ শ্রম পরিস্থিতি উন্নয়নের চেষ্টা করছে। আমেরিকার অডিট টিম কাজ করছে। মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রণালয়, আইএলও এবং কতিপয় এনজিও কাজ করছে।

সুহকাম বলেছে, অতিরিক্ত খাটুনি ও যৌক্তিক মজুরি না দেওয়ার ওই শ্রমিক রিপোর্ট করায় তার সঙ্গে এমন অমানবিক ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে শ্রমিকের কাছ থেকেও সাক্ষ্য নেওয়া হবে। নির্যাতনের অভিযোগের তদন্তের বিষয়ে পুলিশের আচরণ গুরুত্ব সহকারে তদন্ত করা হবে। সুহকামের কুয়ালালামপুর সদর দফতরে ১৬ ফেব্রুয়ারি বুধবার কমিশনার জেরাল্ড জোসেফ এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।
 
সম্প্রতি, পুলিশ কর্তৃক নির্যাতিত বিদেশিকর্মী যুক্তরাজ্যের চ্যানেল-৪ নিউজে দাবি করেছে, ২০২১ সালে জোহরের লারকিন থানায় জিজ্ঞাসাবাদের সময় তাকে বারবার মারধর করা হয়েছিল।

তিনি বলেন, এটিএ আইএমএসে কাজের অবস্থার তথ্য ফাঁস করার জন্য একজন শ্রম অধিকারকর্মী তাকে অর্থ প্রদান করেছিলেন। এ বিষয়ে স্বীকারোক্তির জন্য পুলিশ মারধর করেছিল।

চ্যানেল ৪-এর মতে, পত্রিকা সানডে মিরর যে সূত্রে রিপোর্ট করে আটা আইএমএস অভিবাসী কর্মীদের মাসে ১৮৬ ঘণ্টা ওভারটাইম কাজ করায় এবং তাদের নিম্নতম আবাসনে রাখে সে ব্যক্তি নেপালি লিম্বুক যাকে একজন হুইসেল ব্লেয়ার হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

এ বিষয়ে গত বছরের শেষ দিকে রয়টার্স পুলিশ লাঞ্ছনার অভিযোগের বিষয়ে রিপোর্ট করেছিল, তখন জোহরের পুলিশ প্রধান আয়োব খান মাইদিন পিচাই বলেছিলেন যে, তিনি এই বিষয়ে কোনো প্রতিবেদন পাননি।

লিম্বু এবং অন্যান্য নয় জন প্রাক্তন এটিএ আইএমএস কর্মী ক্ষতিপূরণের দাবিতে ডাইসনকে একটি আইনি চিঠি দিয়েছে এবং বলেছে যদি নিষ্পত্তিতে ব্যর্থ হয় তাহলে তারা যুক্তরাজ্যের হাইকোর্টে কোম্পানিটিকে টেনে নিয়ে যাওয়ার হুমকি দিচ্ছে।

বুধবার সকালে সুহাকামের সাথে বৈঠকের পর শ্রম অধিকার বিষয়ক এলএলআরসি বলছে, এই কেলেঙ্কারি সমাধানে মালয়েশিয়া কর্তৃপক্ষের ভূমিকা রয়েছে। এলএলআরসির সহ-চেয়ারপার্সন এন গোপাল কিশনাম চেয়েছিলেন সুহাকাম পুলিশের বর্বরতার অভিযোগের একটি গণশুনানি করুক।

এল এলআরসির আইরিন জেভিয়ার আশা করছেন, যে লিম্বু দেশের বাইরে থাকা সত্ত্বেও সুহাকাম এ বিষয়ে কাজ করবে। স্বাভাবিক শ্রম প্রক্রিয়া ব্যবহার করে এই ধরনের মামলা করা কঠিন। আর সেজন্যই আমরা সুহকামে এসেছি।

সংস্থাটি আশা করে, এই ঘটনা শ্রম বিভাগ এবং মানবসম্পদ মন্ত্রণালয়কে অভিবাসী শ্রমিকদের জন্য ন্যায়বিচারের আরও ভাল অ্যাক্সেস নিয়ে আসার জন্য চাপ দেবে।

আইরিন ও গোপাল ছাড়াও নর্থ সাউথ ইনিশিয়েটিভের নির্বাহী পরিচালক আদ্রিয়ান পেরেরা এবং ন্যাশনাল ইউনিয়ন অফ সিফারার্স অফ পেনিনসুলার মালয়েশিয়ার নির্বাহী সচিব ইকমল আজম থানারাজ আবদুল্লাহ।

সুহকামের প্রতিনিধিত্ব করেন কমিশনার জেরাল্ড এবং অভিযোগ ও মনিটরিং বিভাগের প্রধান আবদুল রহমান আবদুল্লাহ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।