shopner bd
সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
×

ইতালিয়ান শিক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস শোনালেন রাষ্ট্রদূত

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ২০ জানুয়ারি ২০২৩, ২১:৫৪

ইতালি
.

ইতালির সারদিনিয়ার একটি বিদ্যালয়ে বাংলাদেশের ইতিহাস ও বর্তমান সফলতার গল্প তুলে ধরেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান। যা ইতালিয়ান শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে।

বক্তব্যের শুরুতে রাষ্ট্রদূত শামীম আহসান— বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি, অর্থনীতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দেশের স্বাধীনতা অর্জন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান বাংলাদেশের অভূতপূর্ব সাফল্যের গল্প তুলে ধরেন।

রোমে বাংলাদেশ অ্যাম্বাসি অ্যাডপশন প্রোগ্রামের (ইএপি) প্রথম ধাপে শিক্ষার্থীদের সঙ্গে সাক্ষাতের অংশ হিসেবে শুক্রবার (১৩ জানুয়ারি) সারদিনিয়ার ম্যাকোমার শহরের লিসিও গ্যালিলিও গ্যালিলি বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে বাংলাদেশের গল্প তুলে ধরা হয়।

দূতাবাস জানায়, প্রথমেই বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পরিবেশনায় দুদেশের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এসময় দুদেশের পতাকা, বর্ণমালা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন অনুষ্ঠানে বিশেষ মাত্রা যোগ করে।

রাষ্ট্রদূত আহসান বক্তব্যের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বাংলাদেশ ও ইতালির দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে দূতাবাসের গৃহীত কর্মসূচির কথাও উল্লেখ করেন। এরপর দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) আয়শা আক্তার বাংলাদেশের ওপর একটি পাওয়ার-পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরেন।

পাশাপাশি রাষ্ট্রদূত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তিনি বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি, অর্থনীতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান বাংলাদেশের অভূতপূর্ব সফলতার গল্প তুলে ধরেন। এছাড়া শিক্ষার্থীদের বুদ্ধিদীপ্ত প্রশ্ন শোনেন ও বাংলাদেশ সম্পর্কে আগ্রহ দেখে অভিভূত হন রাষ্ট্রদূত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।