shopner bd
সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
×

শ্রীলঙ্কাকে ৩১৭ রানে হারিয়ে ইতিহাস গড়লো ভারত

  স্বপ্নের বাংলাদেশ ডেস্ক    ১৫ জানুয়ারি ২০২৩, ২৩:২৪

ভারত
.

তৃতীয় ও শেষ ওয়ানডেতে রোববার রাতে শ্রীলঙ্কাকে ৩১৭ রানের বিরাট ব্যবধানে হারিয়েছে ভারত। এর মধ্য দিয়ে ওয়ানডে সিরিজে সফরকারীদের হোয়াইটওয়াশ করলো স্বাগতিকরা।

শুভমান গিল ও বিরাট কোহলির ঝড়ো সেঞ্চুরিতে ভারত ৫ উইকেট হারিয়ে ৩৯০ রান সংগ্রহ করে। জবাবে মাত্র ২২ ওভারে ৭৩ রানে অলআউট হয়ে যায় লঙ্কানরা। আর ভারত পায় ৩১৭ রানের জয়।

যা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানের জয়। এর আগে ২০০৮ সালে আয়ারল্যান্ডকে ২৯০ রানের ব্যবধানে হারিয়েছিল নিউ জিল্যান্ড। যা এতোদিন ছিল ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানের জয়। আজ ভারত ভেঙে দিলো নিউ জিল্যান্ডের সেই রেকর্ড।

পাহাড়সম ৩৯১ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই লেজে-গোবরে অবস্থা হয় লঙ্কানদের। ৩৭ রান তুলতেই হারিয়ে বসে ৫ উইকেট। আর ৭৩ রানে হয়ে যায় অলআউট। ব্যাট হাতে মাত্র তিনজন দুই অঙ্কের কোটায় রান করতে পারেন। তার মধ্যে নুওয়ানিন্দু ফার্নান্দো সর্বোচ্চ ১৯ রান করেন। কাসুন রাজিথা করেন অপরাজিত ১৩ রান। আর দাসুন শানাকার ব্যাট থেকে আসে ১১ রান। অতিরিক্ত খাত থেকে আসে ১০ রান।

বল হাতে ১০ ওভারে ১ মেডেনসহ ৩২ রান দিয়ে ৪টি উইকেট নেন মোহাম্মদ সিরাজ। এছাড়া ৫ ওভার বল করে ১ মেডেনসহ ১৬ রান দিয়ে ২টি উইকেট নেন কুলদীপ যাদব। এবং ৬ ওভার বল করে ২ মেডেনসহ ২০ রান দিয়ে ২টি উইকেট নেন মোহাম্মদ শামি।

তার আগে টস জিতে ব্যাট করতে নেমে দারুণ সূচনা করেন রোহিত শর্মা ও শুভমান গিল। ৯৫ রানের মাথায় ভাঙে এই জুটি। রোহিত ফিরেন ২ চার ও ৩ ছক্কায় ৪২ রান করে। সেখান থেকে দলের হাল ধরেন গিল ও কোহলি। দ্বিতীয় উইকেটে তারা দুজন ১৩১ রানের জুটি গড়েন।

দলীয় ২২৬ রানের মাথায় ভাঙে এই জুটি। কাসুন রাজিথার বলে বোল্ড হয়ে যান গিল। তবে যাওয়ার আগে ৯৭ বলে ১৪টি চার ও ২ ছক্কায় ১১৬ রান করে যান। এটা ছিল তার ওয়ানডে ক্যারিয়োরের দ্বিতীয় সেঞ্চুরি।

গিল আউট হলেও কোহলি অপরাজিত থাকেন শেষ পর্যন্ত। ১১০ বল খেলে ১৩টি চার ও ৮ ছক্কায় ১৬৬ রানে অপরাজিত থাকেন। তাতে ভারত পায় ৩৯০ রানের বিশাল সংগ্রহ।

কোহলি আজ তার ওয়ানডে ক্যারিয়ারের ৪৬তম সেঞ্চুরি করেন। আর শ্রীলঙ্কার বিপক্ষে এটি ছিল তার দশম সেঞ্চুরি। ঘরের মাঠে ২১তম।

রোহিত, গিল ও কোহলি ছাড়া আজ শ্রেয়াস আয়ার ৩৮ রান করেন।

বল হাতে শ্রীলঙ্কার রাজিথা ও লাহিরু কুমারা ২টি করে উইকেট নেন। অপর উইকেটটি নেন চামিকা করুণারত্নে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র

প্রধান সম্পাদকঃ মোহাম্মদ আবুল বশির
সম্পাদক ও প্রকাশকঃ মনির হোসেন
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়ঃ ৩৩ কাজী নজরুল ইসলাম এভিনিউ কাওরান বাজার, ঢাকা-১২১৫

মোবাইলঃ +৮৮ ০১৮১৩ - ৮১৮৬৯৬

ফোনঃ +৮৮ ০২ - ৫৫০১৩৯৩৯

ইমেইলঃ shwapnerbd@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০২১ | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।